Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Thursday 12 December 2013

প্রধানমন্ত্রীকে বান কি মুনের ফোন সংবিধানের আওতায় নির্বাচনের আশাবাদ

রাজনৈতিক সংকট ও সহিংসতা নিরসন এবং সংলাপের পরিবেশ সৃষ্টিতে সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। একই সঙ্গে তিনি আগামী সংসদ নির্বাচন সাংবিধানিকভাবে অবাধ ও সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
চলমান রাজনৈতিক সংকট নিরসনে দুই প্রধান দলকে সমঝোতায় রাজি করাতে তারানকোর ঢাকায় অবস্থানের মধ্যেই
গতকাল বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন বান কি মুন। এ সময় তাদের মধ্যে আগামী নির্বাচন ও নির্বাচনকালীন সরকার নিয়ে সৃষ্ট সংকট নিরসনসহ চলমান ঘটনাবলি নিয়ে বেশ কিছু সময় কথা হয়।
প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ টেলিফোনের বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, বাংলাদেশের আগামী নির্বাচন দেশের সংবিধান অনুযায়ী হবে এবং এ নির্বাচনে দেশের গণতন্ত্র আরও শক্তিশালী হওয়ার পাশাপাশি সমুন্নত থাকবে বলে জাতিসংঘ মহাসচিব আশা করছেন। তিনি জানান, তারানকোর মধ্যস্থতায় দুই প্রধান দলের মধ্যকার সংলাপ অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেছেন বান কি মুন। একই সঙ্গে দেশে চলমান সহিংসতার নিন্দা জানিয়ে এ ধরনের কর্মকাণ্ড অবিলম্বে বন্ধ হবে বলেও তার আশা।
এর আগে গতকাল বুধবার সকালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে চলমান সংঘাত-সহিংসতায় উদ্বেগ জানালেও সংলাপে বসার জন্য রাজনৈতিক মতৈক্যকে স্বাগত জানান।
বান কি মুন এর আগে ২৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে টেলিফোন করেছিলেন। ওই ফোনালাপেও তিনি বাংলাদেশে চলমান সংঘাত নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার জন্য দুই নেত্রীর প্রতি আহ্বান জানিয়েছিলেন।
-সমকাল প্রতিবেদক
 
 
http://adf.ly/?id=353839