Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Wednesday 18 December 2013

আগামী বছর আসছে অ্যাপলের আইওয়াচ


 বর্তমানে পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের ক্ষেত্রে ব্যাপকহারে পরিবর্তন লক্ষ্য করা যায়। ইতোমধ্যে এর ফলাফল স্বরূপ আমরা গুগল গ্লাস এবং সনি ও স্যামসাং এর স্মার্টওয়াচ এর আবির্ভাব লক্ষ্য করেছি। অনেকদিন ধরে শোনা যাচ্ছিল যে অ্যাপলও খুব শীঘ্রই এ বাজারে প্রবেশ করবে। তবে খুব শীঘ্রই না হলেও আগামী বছরের অক্টোবরে অ্যাপল আনতে যাচ্ছে তাদের নিজস্ব স্মার্টওয়াচ এমনটাই শোনা যাচ্ছে এখন।
চায়নার প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিটেকসিএন সম্প্রতি প্রকাশ করেছে যে আগামী বছরের অক্টোবরে অ্যাপল তাদের নিজস্ব স্মার্টওয়াচ আইওয়াচ বাজারজাত করতে যাচ্ছে। অ্যাপলের নতুন পণ্য সম্পর্কে ধারনা রাখে এমন একজন এই তথ্য প্রদান করেছে। বর্তমানে অ্যাপল এ নিয়ে পরীক্ষা করছে বলেও শোনা যাচ্ছে। পরীক্ষার জন্য তারা দুটি প্রোটোটাইপ ইউনিট ব্যবহার করছে। এক্ষেত্রে ডিসপ্লে সাইজ নির্ধারিত না থাকলেও উভয় ক্ষেত্রেই নাকি ১০০এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।
অবশ্য ১০০এমএএইচ ব্যাটারিকে অনেকের কাছে কমই মনে হতে পারে। কারন স্যামসাং এর নিজস্ব গ্যালাক্সকি গিয়ারে ব্যবহার করা হয়েছে ৩১৫এমএএইচ এর ব্যাটারি যা দিয়ে মাত্র তা ২৫ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। তবে অ্যাপল সিস্টেম অপটিমাইজ এবং ব্যাটারি কনসাপশনে দক্ষ হওয়ায় এটিতে কাজও হতে পারে। এছাড়া এ দুটিই প্রোটোটাইপ সংস্করণ। মূল সংস্করণে ক্ষমতা বাড়তেও পারে। এছাড়া অ্যাপল চার্জিং এর ক্ষেত্রে তারবিহীন চার্জ ব্যবস্থার কথা বিবেচনা করছে বলে শোনা যাচ্ছে যা কিনা ৩.২ফিট দূরত্ব থেকেও চার্জ প্রদান করতে সক্ষম হবে। এটিও একটি কারন হতে পারে ব্যাটারি ক্ষমতা কম রাখার পিছনে।
অবশ্য এ সবক্ষেত্রে সতর্ক হওয়া উচিত যে এ দাবিগুলো সত্যি প্রমাণিত নাও হতে পারে।