Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Tuesday 17 December 2013

নির্বাচন নিয়ে সরকারের ব্যাখ্যার অপেক্ষায় যুক্তরাষ্ট্র

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা মঙ্গলবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে একথা জানিয়েছেন।
সমকাল প্রতিবেদক
নির্বাচন নিয়ে সরকারের ব্যাখ্যার অপেক্ষায় যুক্তরাষ্ট্র
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি
নির্বাচন নিয়ে সরকারের ব্যাখ্যার অপেক্ষা করছে যুক্তরাষ্ট্র। দেশটি বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। নির্বাচন নিয়ে সরকারের ব্যাখ্যা পেলেই তাদের প্রতিক্রিয়া জানাবে।
ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা মঙ্গলবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে এসব কথা জানিয়েছেন।
দুপুরে সচিবালয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে এক ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের আরও জানান, তারা দেশে বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি, জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা, টিকফা চুক্তি, গ্রামীণ ব্যাংক ইস্যুসহ দেশের সার্বিক অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেন।
তবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বৈঠকের বিষয়ে কোন কথা বলেননি। 
অর্থমন্ত্রী বলেন, "যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত অনেক দিন ধরেই দেখা করার আগ্রহ প্রকাশ করে আসছিলেন। কিন্তু ব্যস্ততার কারণে তা হয়ে উঠেনি। আজ তাকে আসতে বলেছিলাম। তার সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে কথা হয়েছে। তাকে দেশের বিরাজমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত অবহিত করেছি।"
তিনি বলেন, "যুক্তরাষ্ট্র বর্তমানে দেশের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করছে।  তারা গণতান্ত্রিক উপায়ে সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন চাচ্ছে।"
 
দেশে বিরাজমান অবস্থা নিয়ে মজিনার সঙ্গে আলোচনা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, "আমি তাকে বলেছি দেশে যা কিছু ঘটছে সবকিছুই সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। জামায়াত-শিবির বাংলাদেশে যে কর্মকাণ্ড করছে সে জন্য দলটিকে ‘টেরোরিস্ট পার্টি’ হিসেবে ঘোষণা করা উচিত।"
এ ব্যাপারে মজীনা কি বলেছেন, জানতে চাইলে মুহিত  বলেন, "তিনি এতে 'ডিসএগ্রিড' হননি।"
নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের  রাষ্ট্রদূতের মন্তব্য জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, মজিনা তাকে বলেছেন, "অর্ধেক আসনে নির্বাচন নেই। ইলেকশন মানেই তো মানুষের ভোট দেওয়া।"
আগামী ৫ জানুয়ারির পরে আওয়ামী লীগই সরকার গঠন করছে কি না,  এবং তিনি অর্থমন্ত্রী হবেন কি না-এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, "তা তো বটেই। অর্থমন্ত্রী কে হবেন সেটা প্রধানমন্ত্রী নির্ধারণ করবেন।"
৫ জানুয়ারির পরের সরকারের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্র অস্বস্তিবোধ করবে কি না, জানতে চাইলে তিনি বলেন, "আমি তা বলতে পারবো না।"