Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 20 December 2013

সমকামী বিলি জিনকে পাঠিয়ে কড়া বার্তা ওবামার


নিজস্ব প্রতিবেদন
১৮ ডিসেম্বর রাশিয়ার প্রতি এক স্পষ্ট বার্তায় টেনিস কিংবদন্তি বিলি জিন কিং-কে আসন্ন শীত-অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি করে পাঠানোর কথা ঘোষণা করল বারাক ওবামা প্রশাসন। সমকামিতা বিরোধী আইন গড়া নিয়ে গোটা বিশ্বে তীব্র সমালোচনার মুখে রাশিয়া। একই সঙ্গে শীত-অলিম্পিকে ‘সমকামী প্রচার’ বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে তারা। এ দিন স্বঘোষিত সমকামী ক্রীড়াবিদ বিলি জিন-কে অলিম্পিকের আসরে পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করে তারই পাল্টা দিয়ে যুক্তরাষ্ট্র বোঝাল, তারা সমকামীদের অধিকার রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ।
৩৯ গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালিক, সত্তর বছরের বিলি জিন কিং নিজে উচ্ছ্বসিত। বলেছেন, “এটা বিরাট সম্মান। সোচির শীত-অলিম্পিকে যত জন সমকামী অ্যাথলিট প্রতিযোগিতায় নামবে, তাদের পাশে দাঁড়ানোর এই সুযোগ পেয়ে আমি গর্বিত। আশা করব, এই অলিম্পিক বিশ্ববাসীর কাছে সব ধরনের মানুষের গ্রহণযোগ্যতা বাড়ানোর নজির হয়ে থাকবে।”
প্রসঙ্গত, ২০০০ সালের পর এই প্রথম কোনও অলিম্পিকের আসরে আমেরিকার কোনও প্রেসিডেন্ট, প্রাক্তন প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট বা ফার্স্ট লেডি হাজির থাকবেন না। উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন দু’জন সমকামী ক্রীড়াবিদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিলি জিনের উপস্থিতির পাশাপাশি সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন আইস হকির লেসবিয়ান তারকা ক্যাইটলিন কাহোও।
ওবামা প্রশাসনের তরফে অবশ্য সরাসরি রাশিয়ার সমকামী আইন নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। বরং ইঙ্গিতে বুঝিয়ে দেওয়া হয়েছে, রাশিয়ার অবস্থানকে তারা সমকামীদের মানবাধিকার লঙ্ঘন হিসাবেই দেখছে। অলিম্পিকের প্রতিনিধিদলে বিলি জিনের অন্তর্ভুক্তি নিয়ে হোয়াইট হাইসের মুখপাত্র শিন ইনোউয়ে বলেছেন, “যুক্তরাষ্ট্রের বৈচিত্র, প্রতিজ্ঞা আর দলগত প্রয়াসের সেরা উদাহরণ শীত-অলিম্পিকের জন্য নির্বাচিত এই প্রতিনিধিদল।”