Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 20 December 2013

পাকিস্তানে বাংলাদেশ দূতাবাসে হামলার হুমকি তালেবানের

অ্যাকশনে পাকিস্তানি তালেবান জঙ্গি  ফাইল ফটো

সমকাল ডেস্ক
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে হামলার হুমকি দিয়েছে পাকিস্তানের তালেবান জঙ্গিরা। একাত্তরের মহান মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরের প্রেক্ষাপটে এ হুমকি দেওয়া হয়েছে। পাকিস্তানের ইংরেজি পত্রিকা দ্য নেশনের এক বিশেষ প্রতিবেদনে গতকাল এ তথ্য জানানো হয়। এ ঘটনার পর বাংলাদেশ দূতাবাস এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে পত্রিকাটি জানায়। এ হামলার হুমকির পর পাকিস্তানে বাংলাদেশের দুটি কূটনৈতিক মিশন এবং সেখানে নিযুক্ত সব কূটনীতিক, কর্মকর্তা-কর্মচারীর নিরাপত্তা চেয়েছে বাংলাদেশ। পাকিস্তান সরকার বাংলাদেশের কূটনীতিক ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাসও দিয়েছে।
পাকিস্তানের একটি নিরাপত্তা সংস্থার 'বিশ্বস্ত সূত্র' থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার 'দ্য নেশন' পত্রিকা জানায়, জামায়াত নেতা কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের প্রেক্ষাপটে বাংলাদেশ হাইকমিশনে হামলার হুমকি দিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। বুধবার এ হুমকির কথা জানা গেছে। পত্রিকাটি কাদের মোল্লার ফাঁসিকে কিলিং বা হত্যাকাণ্ড বলে উল্লেখ করেছে। দ্য নেশনের প্রতিবেদনে বলা হয়, একটি নিরাপত্তা সংস্থার তথ্য উদৃব্দত করে পাকিস্তানের
আইন-শৃঙ্খলা বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে। তাতে বলা হয়েছে, আবদুল কাদের মোল্লার ফাঁসি দেওয়ায় বাংলাদেশ সরকারের ওপর তালেবান ক্ষুব্ধ হয়েছে এবং তারা ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে হামলা চালাতে পারে। প্রতিবেদনে এ ব্যাপারে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়।
দ্য নেশন পত্রিকা বলেছে, ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে কয়েক স্তরে নিরাপত্তা বাড়ানো হয়েছে এবং বাংলাদেশ হাইকমিশনকে সর্বশেষ নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়েছে। তা সত্ত্বেও আইন-শৃঙ্খলা বাহিনীগুলো বাংলাদেশ হাইকমিশনে সন্ত্রাসী হামলার আশঙ্কা করছে। ইসলামাবাদের সবচেয়ে অভিজাত এলাকা হিসেবে পরিচিত আবাসিক এলাকায় এফ-৬/৩ ভবনে বাংলাদেশ হাইকমিশন অবস্থিত।
আইন-শৃঙ্খলা বাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা দ্য নেশনকে জানান, বাংলাদেশ হাইকমিশনসহ রাজধানীতে অবস্থিত প্রধান দূতাবাসগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। তিনি বলেন, 'বড়দিনের ছুটিতে এ ধরনের স্পর্শকাতর এলাকাগুলোতে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আমরা পুলিশ কমান্ডো মোতায়েন করেছি। পাশাপাশি টহলও জোরদার করা হয়েছে।'
একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১২ ডিসেম্বর রাত ১০টা ১ মিনিটে কার্যকর করা হয়েছে।
সমকালের কূটনৈতিক প্রতিবেদক জানান, পাকিস্তানে বাংলাদেশের দুটি কূটনৈতিক মিশন এবং এসব মিশনে নিযুক্ত কূটনীতিক ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা চেয়েছে বাংলাদেশ। পাকিস্তান সরকার তাদের উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করতে বাংলাদেশকে আশ্বস্ত করেছে। বাংলাদেশ হাইকমিশনে তালেবানের হুমকির খবরের পরিপ্রেক্ষিতে ইসলামাবাদের কাছে নিরাপত্তা চায় বাংলাদেশ।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক শামীম আহসান গতকাল সমকালকে বলেন, 'পাকিস্তানের একটি পত্রিকায় এ-সংক্রান্ত যে খবরটি প্রকাশিত হয়েছে, তা আমাদের নজরে এসেছে। আমরা বিষয়টি পাকিস্তানি কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে এনেছি। পাকিস্তান সরকারের তরফে আমাদের আশ্বস্ত করা হয়েছে যে, এ হুমকির বিষয়টি খতিয়ে দেখা হবে এবং দেশটিতে বাংলাদেশের কূটনৈতিক মিশন ও বাংলাদেশি কূটনীতিকদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।'
ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এরই মধ্যে ইসলামাবাদ ও করাচিতে বাংলাদেশের দূতাবাসের নিরাপত্তা বাড়িয়েছে পাকিস্তান। বর্তমান পরিস্থিতিতে এ দুটি মিশনের কূটনীতিকদের ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে পর্যাপ্ত নিরাপত্তা ছাড়া বাইরে চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করার পরামর্শ দেওয়া হয়েছে।
কর্মকর্তারা জানান, পাকিস্তানি কর্তৃপক্ষ ইসলামাবাদ ও করাচিতে বাংলাদেশ মিশনের নিরাপত্তা জোরদারের পাশাপাশি ঢাকায় পাকিস্তানি হাইকমিশনের নিরাপত্তা জোরদারের অনুরোধ জানিয়েছেন। কর্মকর্তারা আরও বলেন, ঢাকা ও ইসলামাবাদ উভয় স্থানেই পরস্পরের মিশন ও কূটনীতিকদের নিরাপত্তা বাড়ানো হয়েছে।
ইসলামাবাদে এফ সেক্টরের অভিজাত এলাকায় বাংলাদেশের হাইকমিশন অবস্থিত। আর করাচির খায়েবান-ই বাহরিয়া এলাকায় ডেপুটি হাইকমিশন অবস্থিত।
ফাঁসি অভ্যন্তরীণ ব্যাপার :পাকিস্তানের প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ দেশটির সিনেটে বলেছেন, পাকিস্তানের পররাষ্ট্রনীতি কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে বিশ্বাসী নয়। কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে পাকিস্তানের পার্লামেন্ট জাতীয় পরিষদে গত ১৬ ডিসেম্বর একটি নিন্দা প্রস্তাব পাস হয়। ওই নিন্দা প্রস্তাব নিয়ে সিনেটে এক বক্তব্যে সরতাজ আজিজ বলেন, যদিও ওই প্রস্তাব পাসে পার্লামেন্ট স্বাধীন এবং যে কোনো প্রস্তাব পাসেরই অধিকার পার্লামেন্টের রয়েছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় ওই ফাঁসি কার্যকরকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে বিবৃতি দিয়েছে।
নিন্দা প্রস্তাব ভুল :জাতীয় পরিষদে নিন্দা প্রস্তাবটির বিরোধিতা করে বক্তব্য রেখেছিলেন পাকিস্তান পিপলস পার্টির নেতা আবদুস সাত্তার বাচানি। তিনি জিও টিভির এক টকশোতে কাদের মোল্লার ফাঁসিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেন। সাংবাদিক হামিদ মীরের উপস্থাপনায় 'ক্যাপিটাল টক' নামের ওই অনুষ্ঠানে তিনি বলেন, জাতীয় পরিষদে নিন্দা প্রস্তাব পাস পাকিস্তানের ভুল।
বাংলাদেশি রাষ্ট্রদূতকে সমনের আহ্বান জামায়াতের : পাকিস্তানি জামায়াত-ই ইসলামী সেক্রেটারি জেনারেল লিয়াকত বালুচ ঢাকায় পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলবের নিন্দা জানিয়েছেন। তিনি এক বিবৃতিতে পাল্টা ইসলামাবাদে বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করতে সরকারের প্রতি আহ্বান জানান। সূত্র :দ্য নেশন, দ্য নিউজ, দ্য ট্রিবিউন এক্সপ্রেস।