Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Sunday 29 December 2013

জেএসসি-জেডিসিতে পাস ৮৯.৯৪%

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সমকাল প্রতিবেদক
জেএসসি-জেডিসিতে পাস ৮৯.৯৪%২০১৩ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাস করেছে ৮৯ দশমিক ৯৪ শতাংশ পরীক্ষার্থী।
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশের পর ভিকারুননিসা নূন স্কুলের ছাত্রীদের উল্লাস। ছবি-সমকাল
রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের পক্ষ থেকে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুরে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন তিনি।
মন্ত্রণালয় জানিয়েছে, বিরোধী দলের টানা অবরোধের কারণে পঞ্চম ও অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা কয়েক দফা পেছাতে হলেও ঘোষিত সময়ের মধ্যেই এবার ফল প্রকাশ হচ্ছে।
এবার জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন অংশ নিয়েছে। পাস করেছে ১৬ লাখ ৭৫ হাজার ১০৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭২ হাজার ২০৮ জন।
গত বছর জেএসসি-জেডিসিতে পাসের হার ছিল ৮৬ দশমিক ৯৭ শতাংশ। ৪৬ হাজার ৯৪২ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছিল।
এবার আট শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯ দশমিক ৭১ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীন জেডিসিতে ৯১ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জেএসসিতে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫২ হাজার ৯৯৭ জন; জেডিসিতে ১৯ হাজার ২১১ জন।
এবার চার হাজার ৯৯৭ শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে; কেউ পাস করেনি ৫৭টি প্রতিষ্ঠান থেকে।
এবার ঢাকা বোর্ডে ৮৭ দশমিক ৯৩ শতাংশ, রাজশাহীতে ৯৩ দশমিক ৮৮ শতাংশ, কুমিল্লায় ৯০ দশমিক ৪৫ শতাংশ, যশোরে ৮৯ দশমিক ০৩ শতাংশ, চট্টগ্রামে ৮৬ দশমিক ১৩ শতাংশ, বরিশালে ৯৬ দশমিক ৬০ শতাংশ, সিলেটে ৯১ দশমিক ১৫ শতাংশ এবং দিনাজপুর বোর্ডে ৮৮ দশমিক ৯১ শতাংশ পাস করেছে। মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পাস করেছে ৯১ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থী।
প্রসঙ্গত, গত বছর ২৬ ডিসেম্বর একসঙ্গে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল প্রকাশ করা হলেও আজ শুধু জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করা হয়েছে। সোমবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল প্রকাশ করা হবে।
জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। আর মাদ্রাসার ক্ষেত্রে JD লিখতে হবে।
উত্তরপত্র পুনঃনিরীক্ষণের সময়সীমা: ফল প্রকাশের পর উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য এবার মোট ১০ দিন সময় নির্ধারণ করা হয়েছে। এসএমএসের মাধ্যমে কাল ৩০ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। আবেদন পদ্ধতি টেলিটকের বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।
http://adf.ly/?id=353839