Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Thursday 12 December 2013

'কাদের মোল্লা মার্সি পিটিশন ডিনাই করেননি'

তার আরেক আইনজীবী বলেছেন, পূর্ণাঙ্গ রায় পাওয়া পর্যন্ত কারা কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেবে না এটাই সাধারণ নিয়ম।
সমকাল প্রতিবেদক
'কাদের মোল্লা মার্সি পিটিশন ডিনাই করেননি'

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আবদুল কাদের মোল্লা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে অস্বীকৃতি জানাননি বলে জানিয়েছেন তার প্রধান আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক।
বৃহস্পতিবার দুপুরে আপিল বিভাগে কাদের মোল্লার রায় পুনর্বিবেচনার (রিভিউ) গ্রহণযোগ্যতার আবেদন খারিজ হওয়ার পর সাংবাদিকদের একথা জানান তিনি।
ব্যারিস্টার রাজ্জাক বলেন, ''কাদের মোল্লা মার্সি পিটিশন ডিনাই করেননি।''
এসময় কাদের মোল্লার আইনজীবী ও বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন বলেন, "কাদের মোল্লা ন্যায়বিচার পাননি।"তিনি বলেন, "আমরা পূর্ণাঙ্গ রায় পাওয়া পর্যন্ত কারা কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেবে না এটাই সাধারণ নিয়ম।"গত মঙ্গলবার সন্ধ্যায় আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম তার মিন্টো রোডের বাসভবনে সংবাদ সম্মেলনে বলেন, "মৃত্যুদণ্ড কার্যকরের সব প্রস্তুতি সম্পন্ন করেছে কারা কর্তৃপক্ষ। রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করার কথা কাদের মোল্লাকে জানানো হলেও তিনি তা করতে রাজি হননি।" 
সেদিন রাতেই কারা কর্তৃপক্ষ কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের সিদ্ধান্ত নেয়। রাত ১২টা ১ মিনিটে এ ফাঁসি কার্যকর হওয়ার কথা ছিল। এ অবস্থায় রাত সোয়া ১০টায় কাদের মোল্লার করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত করা হয়। চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তার বাসায় এ আদেশ দেন। একই সঙ্গে বুধবার সকাল সাড়ে ১০টায় শুনানির জন্য দিন ধার্য করেন। সে অনুসারে বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগে শুনানি শুরু হয়। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো শুনানি শেষে ওই আবেদন খারিজ করা হয়।
http://adf.ly/?id=353839