Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 1 November 2013

৪ হাজার ২৫০ টাকা নিম্নতম মজুরির প্রস্তাব মালিকপক্ষের, শ্রমিকদের প্রত্যাখ্যান

৪ হাজার ২৫০ টাকা নিম্নতম মজুরির প্রস্তাব মালিকপক্ষের, শ্রমিকদের প্রত্যাখ্যান


তৈরি পোশাকখাতে শ্রমিকদের জীবনযাত্রার মানোন্নয়নে দেশে বিদেশে আলোচনা চলছে
বাংলাদেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্যে নিম্নতম মজুরি ৪ হাজার ২৫০ টাকা করার প্রস্তাব দিয়েছে মালিকদের সংগঠন বিজিএমইএ। তবে শ্রমিক পক্ষ এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।
ফলে আলোচনার জন্যে ৪ নভেম্বর আবার বৈঠকে বসবে নিম্নতম মজুরি বোর্ড।
বৃহস্পতিবার সকালে ঢাকায় বোর্ডের বৈঠকে বিজিএমইএ প্রস্তাব দেয়, শ্রমিকদের খাবার ও যাতায়াত ভাতাসহ তারা ৪ হাজার ২৫০ টাকা মজুরি নির্ধারণ করতে চায়।
মালিকদের প্রতিনিধি আরশাদ জামিল দিপু বিবিসি বাংলাকে বলেন, সর্ব্বোচ্চ সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত নিন্মতম মজুরি হয়তো তাঁরা মেনে নিতে পারেন। কিন্তু এর বেশি হলে মালিকদের পক্ষে সেটি কার্যকর করা কঠিন হয়ে পড়বে।
তবে এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে শ্রমিকপক্ষ। শ্রমিকদের প্রতিনিধি সিরাজুল ইসলাম বিবিসি বাংলাকে বলেন, মালিকদের এই মজুরির প্রস্তাব একেবারেই বাস্তবসম্মত নয়।
তিনি জানান, নিম্নতম মজুরি হিসাবে তাঁরা ৮ হাজার ১১৪ টাকা দাবি করেছেন। সেক্ষেত্রে হয়তো তাঁরা কিছুটা ছাড় দিতে পারেন, তবে মালিকদেরও আরো এগিয়ে আসতে হবে।
বৈঠকের একপর্যায়ে নিরপেক্ষ সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন মজুরি পাঁচ হাজার টাকা করার প্রস্তাব দেন। তবে এতেও রাজি হয়নি মালিকপক্ষ।
পরে মজুরি নিয়ে আলোচনার জন্যে শ্রমিকপক্ষের প্রতিনিধিরা আরো কয়েকদিন সময় চাইলে ৪ নভেম্বর পরবর্তী বৈঠক করার সিদ্ধান্ত নয়।
শ্রমিকদের বেতন কাঠামো পুননির্ধারণে এ বছরের ৬ জুন নিম্নতম মজুরি বোর্ড গঠন করে বাংলাদেশের সরকার। নিয়ম অনুযায়ী, ছয়মাসের মধ্যে নিম্নতম মজুরির সিদ্ধান্ত চূড়ান্ত করবে বোর্ড।
সম্প্রতি বাংলাদেশের তাজরীন গার্মেন্টস আর রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক খাতের শ্রমিকদের জীবনযাত্রার নিন্মমানের বিষয়টি দেশে ও বিদেশে আলোচনা শুরু হয়।
এরপর থেকেই শ্রমিকদের বেতনভাতা বৃদ্ধির জন্যে চাপ বাড়ছে।