Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Monday 25 November 2013

দ্বিতীয় মনিকা


আন্তোন মাকুনি: সংকলন ও অনুবাদ: মাসুদ মাহমুদ | আপডেট: ০০:০৪, নভেম্বর ২৫, ২০১৩ | প্রিন্ট সংস্করণ
আঁকা: আসিফুর রহমান‘মনিকা লিউয়িনস্কিকে আমার পছন্দ,’ টিভিতে আন্তর্জাতিক সংবাদ দেখা শেষ করে আমার স্ত্রী ঘোষণা দিল।
‘পছন্দের কারণ?’ অবাক হয়ে জানতে চাইলাম।
‘কেমন দুর্ধর্ষ পুরুষকে পটিয়ে ফেলেছে, দেখেছ?’ স্ত্রীর কণ্ঠে মুগ্ধতা। ‘মেয়ে হলে এমনই হওয়া উচিত।’
‘দাম্পত্য জীবনে বিশ্বস্ততার কী হবে তাহলে?’ আমি জানতে চাইলাম।
‘বিশ্বস্ততার দরকার আছে মানি, কিন্তু এমন পুরুষের সামনে...’
‘মনিকা আমাকে প্রলুব্ধ করতে পারত না,’ বাধা দিয়ে বললাম।
‘তুমি তো আর প্রেসিডেন্ট নও,’ খোঁচা দিয়ে বলল স্ত্রী।
‘কী তাহলে?’ জানতে উৎসাহ হলো আমার।
‘বুড়ো ভাম!’ আমার অর্ধাঙ্গিনী তখন দুর্বার ক্রোধাক্রান্ত। ‘খুব তো বড় বড় কথা বলছ! ঘরে যে আলু শেষ হয়ে গেছে, সে খবর রাখো? বাজারমুখো হও না কেন?’
‘যাক, অবশেষে!’ বাজারের বিপরীত দিকগামী ট্রলিবাসে চেপে যেতে যেতে খুশিমনে ভাবলাম আমি, ‘আচ্ছা, মনিকা এখন বাসায় আছে তো? সে লিউয়িনস্কি নয় বটে, তবে ভালোবাসা বিষয়ে যথেষ্টই দক্ষ। কিন্তু আলুর কী হবে? হা হা হা...গত হেমন্তে কয়েক বস্তা আলু কিনে মনিকার বাসায় তো খামোখাই রাখিনি...শুধু আলুই নয়, পেঁয়াজ, বিট, গাজরও। চিনি আর নানাবিধ শস্যদানার কথা নয় না-ই বললাম। অতএব, মনিকার সঙ্গে ভালোবাসাবাসির যথেষ্ট সময় আজ হাতে আছে।’