Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 22 November 2013

সোমবারের মধ্যে তফসিল ঘোষণা: ইসি

শুক্রবার বিকেলে নির্বাচন কমিশনার শাহনেয়াজ টেলিফোনে সমকালকে এ কথা জানান।
সমকাল প্রতিবেদক
সোমবারের মধ্যে তফসিল ঘোষণা: ইসিআগামী রোববার বা সোমবারের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।
শুক্রবার বিকেলে টেলিফোনে সমকালকে তিনি এ কথা জানান।
তিনি বলেন, "দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আগামী রোব বা সোমবারের মধ্যে। সে অনুযায়ীই নির্বাচন হবে।"
চাঁদপুর প্রতিনিধি জানান, শুক্রবার বিকেলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ চাঁদপুরে কর্মরত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, "আগামী সপ্তাহের মাঝামাঝিতে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে।"
তিনি সেখানে সাংবাদিকদের জানুয়ারির প্রথম সপ্তাহেরর মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনার কথাও জানান।
শাহনেওয়াজ বলেন, "নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ইতোমধ্যে কমিশন যাবতীয় কাজ সম্পন্ন করেছে।"
২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার শপথ নেয় ২০০৯ সালের ৬ জানুয়ারি।
এরপর ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের পর থেকে 'নির্দলীয়' সরকারের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে বিএনপি। তারা বলছে, 'নির্দলীয়' সরকার ছাড়া কোনো নির্বাচনে যাবে না তারা।
বর্তমান সংবিধান অনুযায়ী, ২০০৯ সালের ২৫ জানুয়ারি যাত্রা শুরু করা নবম সংসদের মেয়াদপূর্তির আগের ৯০ দিনের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা থাকায়, নির্বাচন কমিশনকে তা করতে হবে আগামী ২৪ জানুয়ারির মধ্যে।
'নির্বাচনকালীন সরকার' গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে ৪ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে ৭ দিনের মধ্যে মন্ত্রীদের পদত্যাগপত্র জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে গত ১১ নভেম্বর মন্ত্রিসভার সদস্যরা প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন।
পদত্যাগের ৯ দিন পরও তারা দায়িত্বে বহাল থাকায় এ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এ অবস্থায় গত সোমবার আরও ছয়জন মন্ত্রী, দু'জন প্রতিমন্ত্রী ও একজন উপদেষ্টা নিয়োগ করা হয়।
সোমবার দশম জাতীয় সংসদে 'নির্বাচনকালীন মন্ত্রিসভার' মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দফতর বণ্টন/পুনঃবণ্টন বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।