Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Tuesday 29 October 2013

স্পেনের ৬ কোটি ফোনে আড়ি মার্কিন দূতকে তলব

বিশ্বনেতাদের ওপর আড়িপাতা বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

সমকাল ডেস্ক
বিশ্বনেতাদের ওপর গুপ্তচরবৃত্তি বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসএ)। হোয়াইট হাউস এ বিষয়ে জানার পর তা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। গতকাল সোমবার মার্কিন দৈনিক ওয়ালস্ট্রিট জার্নাল এ খবর জানিয়েছে। এদিকে গতকাল স্পেনের একটি দৈনিক জানিয়েছে, স্প্যানিশদের অন্তত ৬ কোটি ফোনকল এনএসএর নজরদারির শিকার হয়েছে। খবর এএফপি ও রয়টার্স।
জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের ফোনে এনএসএর আড়িপাতার খবর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানতেন বলে জার্মান মিডিয়ায় প্রকাশিত সংবাদ অস্বীকার করেছেন সংস্থাটির মুখপাত্র ভ্যানি ভিনস। তিনি বলেন, 'সংস্থার প্রধান কেইথ আলেক্সান্ডার প্রেসিডেন্ট ওবামার সঙ্গে এসব বিষয়ে কোনো কথা বলেননি। সংবাদপত্রের খবরটি সঠিক নয়।'
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, টেলিফোন ও ইন্টারনেটের মতো ইলেকট্রনিক মাধ্যমে নজরদারির বিষয়ে চলতি বছরের আগস্টে একটি অভ্যন্তরীণ প্রতিবেদন চেয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওই প্রতিবেদনে বলা হয়, এনএসএ ৩৫ জন বিশ্বনেতার টেলিফোনে আড়ি পেতেছে। এরপর হোয়াইট হাউস জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলসহ বেশ কয়েকজন নেতার ওপর নজরদারির কর্মসূচি বন্ধ করে দেয়। ওয়ালস্ট্রিট জানায়, অনেক কর্মসূচি বন্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে তবে তা এখনও বন্ধ হয়নি।
ওয়ালস্ট্রিটকে মার্কিন কর্মকর্তারা বলেন, এনএসএ আড়িপাতার এত বেশি কর্মসূচি পরিচালনা করে যে, তার সবগুলো সম্পর্কে প্রেসিডেন্টকে অবগত করা বাস্তবসম্মত নয়। ওবামাকে শুধু অগ্রাধিকারভিত্তিক বড় আকারের গোয়েন্দা তথ্য সংগ্রহের বিষয়ে অবগত করে অনুমোদন নেওয়া হয়। নির্দিষ্ট টার্গেটের বিষয়ে তার সহকারীরাই সিদ্ধান্ত নিয়ে থাকেন। এনএসএতেই ওইসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তারা। গত রোববার জার্মানির বিল্ড অ্যাম সোনট্যাগ সাময়িকী জানায়, জার্মান চ্যান্সেলর মেরকেলের ফোনে এনএসএ ২০০২ সাল থেকে আড়ি পেতে আসছে। প্রেসিডেন্ট ওবামাকে ২০১০ সালে এ বিষয়ে জানিয়েছিলেন সংস্থাটির প্রধান কেইথ আলেক্সান্ডার।
এনএসএর উচ্চ পর্যায়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সোনট্যাগ জানায়, মেরকেলের ওপর নজরদারির খবর ওবামা জেনেও স্থগিত করেননি বরং অব্যাহত থাকতে দিয়েছেন। সিআইয়ের সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা এনএসএর গোপন নথির ভিত্তিতে দৈনিকগুলো এসব খবর প্রকাশ করছে।
স্পেনের ৬ কোটি ফোনে এনএসএর নজরদারি : দূতকে তলব :সম্প্রতি স্পেনের ৬ কোটি ফোন ট্র্যাক করেছে এনএসএ। গত বছরের ১০ ডিসেম্বর থেকে চলতি বছরের ৮ জানুয়ারির মধ্যে এ নজরদারি চালানো হয়। স্প্যানিশ একটি দৈনিক গতকাল এ খবর জানিয়েছে। এ খবরে মাদ্রিদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন। তার কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে চাওয়াই এ তলবের উদ্দেশ্য।
ওবামার ক্ষমা চাওয়া উচিত নয় :সন্ত্রাস দমন ও গোয়েন্দাবিষয়ক হাউস সাব কমিটির প্রধান রিপাবলিক দলীয় আইনপ্রণেতা পিটার কিং রোববার বলেন, এনএসএর আড়িপাতার সংবাদে প্রেসিডেন্ট ওবামার ক্ষমা চাওয়া বন্ধ করা উচিত। কারণ এ কর্মসূচির কারণে হাজারো জীবন রক্ষা করা সম্ভব হয়েছে। হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান মাইক রজার্সও এ কর্মসূচিকে সমর্থন করে বক্তব্য রেখেছেন।