Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Tuesday 29 October 2013

দুই আওয়ামী লীগ নেতার আইজিডবি্লউ লাইসেন্স বাতিল হচ্ছে


প্রভাবশালী দুই আওয়ামী লীগ নেতার ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডবি্লউ) লাইসেন্স বাতিলের জন্য মন্ত্রণালয়ের কাছে অনুমতি চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রাতুল টেলিকম ও টেলেক্স লিমিটেড নামে ওই দুই আইজিডবি্লউর কাছে সরকারের পাওনার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২০০ কোটি টাকা। এর আগেই এ দুটি আইজিডবি্লউর আন্তর্জাতিক কল টার্মিনেশনও বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। সম্প্রতি বিটিআরসির কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সূত্র জানায়, রাজনৈতিক প্রভাবশালী অন্য অপারেটর ভিশন টেল লিমিটেডের বিষয়েও শিগগির পদক্ষেপ নেওয়া কথা চিন্তা করছে বিটিআরসি। ওই প্রতিষ্ঠানের কাছে বর্তমান বকেয়ার পরিমাণ প্রায় সাড়ে ৭৩ কোটি টাকা।
বিটিআরসির কমিশন বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, শিগগিরই রাতুল টেলিকম ও টেলেক্স লিমিটেডের লাইসেন্স বাতিল-সংক্রান্ত একটি প্রস্তাব ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে পাঠানোর কথা রয়েছে। ২৯টি আইজিডবি্লউর মধ্যে রাজস্ব ভাগাভাগির বকেয়ায় এ দুটি প্রতিষ্ঠান শীর্ষে রয়েছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের মেয়ে সৈয়দা আমরিন রাখির পরিচালনাধীন রাতুল টেলিকমের কাছে গত জুন পর্যন্ত বকেয়া ছিল প্রায় ৭৫ কোটি টাকা। এরপর বিটিআরসি থেকে দফায় দফায় তাগিদ দিলেও তা পরিশোধ করা হয়নি। সর্বশেষ গত ২৬ সেপ্টেম্বর রাতুল টেলিকমের কল টার্মিনেশন বন্ধ করে দেয় বিটিআরসি। তখন পর্যন্ত বকেয়ার পরিমাণ ১২৫ কোটি টাকা দাঁড়িয়েছে। রাতুল টেলিকম দেশের একটি গ্রুপ অব কোম্পানির নামে নিবন্ধিত থাকলেও এর ৭০ শতাংশের মালিক প্রতিমন্ত্রীর মেয়ে ও স্ত্রী।
আওয়ামী লীগের অন্য প্রভাবশালী যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের মালিকানাধীন টেলেক্স লিমিটেডের কাছে গত ২৮ আগস্ট কল টার্মিনেশন বন্ধ করে দেওয়ার সময় পর্যন্ত পাওনার পরিমাণ ছিল প্রায় সাড়ে ৬২ কোটি টাকা। সম্প্রতি বিটিআরসি থেকে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলেও কোনো জবাব আসেনি বলে সূত্র জানায়।
গত এপ্রিল-জুন কোয়ার্টারের ৩৭৮ কোটি টাকা বকেয়ার দায়ে রাজনৈতিক প্রভাবশালী আরও ৯টি আইজিডবি্লউর অপারেশন ইতিমধ্যে বন্ধ রাখে বিটিআরসি। আইজিডবি্লউ গাইডলাইনের শর্ত অনুযায়ী প্রতি মিনিট আন্তর্জাতিক কলের মূল্য হবে তিন সেন্ট। এর ৫১ দশমিক ৭৫ শতাংশ আইজিডবি্লউগুলো নিয়ন্ত্রক সংস্থাকে জমা দেবে। বিটিআরসির বেঁধে দেওয়া গত ২৫ সেপ্টেম্বরের সময়সীমায় বকেয়া পরিশোধ না করা রাজনৈতিক প্রভাবশালী অন্যান্য প্রতিষ্ঠান হলো_ ফার্স্ট কমিউনিকেশন লিমিটেড, অ্যাপেল গ্গ্নোবাল টেল কমিউনিকেশন লিমিটেড, ১ এশিয়া অ্যালায়েন্স গেটওয়ে লিমিটেড, সিগমা ইঞ্জিনিয়ারিং লিমিটেড, এসএম কমিউনিকেশন লিমিটেড, মস৫ টেল লিমিটেড, ভেনাস টেলিকম লিমিটেড ও র‌্যাংস টেলিকম লিমিটেড।