Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Wednesday 30 October 2013

শর্ত দিয়ে আলোচনা হয় না: কাদের



শর্ত দিয়ে আলোচনা হয় না: কাদের
বিরোধীদলীয় নেতার জন্য প্রধানমন্ত্রীর দরজা এখনও খোলা রয়েছে বলেও বুধবার ডিআরইউতে এক অনুষ্ঠানে জানান তিনি।
সমকাল প্রতিবেদক
পূর্বশর্ত দিয়ে কোনো আলোচনা হতে পারে না বলে মন্তব্য করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।শর্ত দিয়ে আলোচনা হয় না: কাদের
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি
 
বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
 
আলোচনার আশার প্রদীপ এখনও নিভে যায়নি- এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, "ঝড়ে সব বাতি নিভে গেলেও আশার বাতি জেগে থাকে।"
 
তিনি বলেন, "সরকারের পক্ষ থেকে সংলাপের উদ্যোগ নেওয়ার দায়িত্ব ছিল। সরকার সে দায়িত্ব পালন করেছে; প্রধানমন্ত্রী ফোন দিয়েছেন। শনিবার দুপুরে করা প্রধানমন্ত্রীর ফোনে বিরোধদলীয় নেতা সাড়া দিলে হরতালের নামে সারাদেশে এতো প্রাণহানি ঘটতো না।"
 
এখনও বিরোধীদলীয় নেতার জন্য প্রধানমন্ত্রীর দরজা খোলা আছে- জানিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, "খোলামেলা মন নিয়ে আলোচনায় বসতে হবে। কোনো পূর্ব শর্ত দিয়ে আলোচনা হয় না।”
 
তিনি বলেন, “প্রধানমন্ত্রীর দেওয়া প্রস্তাব পছন্দ না হলে সাংবিধানিক কাঠামোর মধ্যে থেকে আলাপ আলোচনার মাধ্যমে একটি সমাধান বের করে আনতে হবে, যার মাধ্যমে আগামী নির্বাচন অংশগ্রহণমূলক, স্বচ্ছ এবং নিরপেক্ষ হবে।"
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, "সমাবেশের জন্য বিএনপি পল্টন থেকে সোহরাওয়ার্দী উদ্যানে গেছে। তারা শর্ত ছাড়াই সংলাপে আসবে, এমনকি শেষ মুহূর্তে নির্বাচনেও আসবে।"
 
আওয়ামী লীগ এককভাবে নির্বাচনের কোনো পরিকল্পনা করছে না- দাবি করে তিনি বলেন, "একতরফা নির্বাচনের পরিকল্পনা থাকলে সারাদেশের তৃণমূলের কর্মীদের সঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিনের পর দিন বৈঠক ও প্রার্থী বাছাইয়ের প্রয়োজন হতো না।"
 
ওবায়দুল কাদের বলেন, "প্রধান বিরোধীদলকে আগামী নির্বাচনে প্রধান নির্বাচনী প্রতিপক্ষ ভেবেই আওয়ামী লীগ প্রস্তুতি নিচ্ছে।"
 
ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিডিয়া সেন্টার ওয়েবসাইট ও একটি নারী বিশ্রামাগার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওবায়দুল কাদের।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি শাহেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ডিআরইউ সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও লায়ন এম কে বাশার।