Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Saturday 26 October 2013

সিলেট নগরীতে বসছে সিসি ক্যামেরা

সিলেট নগরীতে বসছে সিসি ক্যামেরা


 সিলেট নগরীতে ১৫০ ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে নগরীর গুরুত্বপূর্ণ ৩৫টি পয়েন্টে বসানো হবে এসব ক্যামেরা।
তিন মাসের মধ্যে সিসি ক্যামেরা বসানোর কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
পর্যটন নগরী সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিনই অসংখ্য মানুষ এখানে আসে। আর বেড়াতে এসে পর্যটকরা প্রায়ই ছিনতাইসহ নানা বিড়ম্বনার শিকার হয়। এছাড়া প্রবাসীরা ডাকাত ও ছিনতাইকারীর কবলে পড়েন। রাজনৈতিক কর্মসূচি থেকেও হামলা-ভাংচুরের ঘটনা ঘটছে। সম্প্রতি এসব ঘটনা বেড়ে যাওয়ায় নগরবাসীর মধ্যে এক ধরনের আতঙ্ক রয়েছে। গত মাসে নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজারে প্রকাশ্যে বোমা ফাটিয়ে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় এ আতঙ্ক আরো বেড়ে গেছে। এরই পরিপ্রেক্ষিতে নগরীতে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।
সিটি করপোরেশনের প্রকৌশল শাখা সূত্রে জানা গেছে, সিসি ক্যামেরা বসানোর জন্য আলাদা কোনো বাজেট রাখা হয়নি। করপোরেশনের পর্যাপ্ত তহবিল না থাকায় বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিপণিবিতানের মালিক ও ধনাঢ্য প্রবাসীদের অনুদানে এসব ক্যামেরা বসানো হবে।
PriyoTech's pictureসিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, তিন মাসের মধ্যে ক্যামেরা বসানোর কাজ শেষ হবে। হাই রেজুলেশনের এসব ক্যামেরা দিয়ে পাঁচ হাজার মানুষের মিছিলও পর্যবেক্ষণ করা যাবে। এছাড়া সিসি ক্যামেরার মাধ্যমে অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের শনাক্ত করা সম্ভব হবে। পাশাপাশি যানজট নিরসনে অবৈধ পার্কিংয়ের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া যাবে। সিটি করপোরেশনের উদ্যোগে ক্যামেরাগুলো বসানো হলেও এর মূল কন্ট্রোল রুম থাকবে মহানগর পুলিশ অফিসে।