Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Saturday 17 May 2014

লঞ্চডুবি: মেঘনায় উদ্ধার অভিযান ফের শুরু

লঞ্চডুবির ঘটনায় শনিবার আরো ১৪টি লাশ উদ্ধারের পর সকাল ৯টার দিকে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছিল বিআইডব্লিউটিএ।
মুন্সীগঞ্জ প্রতিনিধি
লঞ্চডুবি: মেঘনায় উদ্ধার অভিযান ফের শুরুমুন্সীগঞ্জের গজারিয়ার দৌলতপুর গ্রাম সংলগ্ন মেঘনা নদীতে লঞ্চডুবির ঘটনায় শনিবার আরো ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে উদ্ধার হওয়া লাশের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ এ।
দুই শতাধিক যাত্রী নিয়ে ডুবে যাওয়ার ৩৬ ঘণ্টা পর শনিবার ভোর ৪টার দিকে এমভি মিরাজ-৪ নামের লঞ্চটি উদ্ধার করা হয়েছে।
গজারিয়া থানার ওসি (তদন্ত) আবু বকর সিদ্দিক সমকালকে জানান, শনিবার সকাল ৯টা পর্যন্ত সর্বমোট ৪৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে।
তিনি জানান, উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ক্রেনের সাহায্যে লঞ্চটিকে শনিবার ভোরে মেঘনা পাড়ে দৌলতপুর চরে তুলে আনে।
বৃহস্পতিবার বিকেলে লঞ্চডুবির ঘটনায় প্রথম দিনে ১৬, দ্বিতীয় দিনে ১৫ এবং সর্বশেষ শনিবার আরো ১৪টি লাশ উদ্ধার করা হয়। পরে শনিবার সকাল ৯টার দিকে উদ্ধার পর অভিযান সমাপ্ত ঘোষণা করে বিআইডব্লিউটিএ।
তবে স্থানীয় এমপি অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস ও নিখোঁজ যাত্রীদের স্বজনদের দাবির মুখে ৩ ঘণ্টা পর বেলা ১২টার দিকে পুনরায় উদ্ধার অভিযান শুরু করা হয়।
এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস বলেন, "একজন যাত্রী নিখোঁজ থাকা পর্যন্ত উদ্ধার তৎপরতা চলতে হবে। লঞ্চডুবিতে অসহায় মানুষরা চান শুধু তাদের প্রিয়জনের লাশটিই। কাজেই কোনো ব্যক্তি নিখোঁজ থাকা পর্যন্ত উদ্ধার তৎপরতার সমাপ্তি টানতে দেওয়া যাবে না।"
 
তিনি জানান, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান ড. শামসুদ্দৌহা খন্দকারের নির্দেশে ফের মেঘনায় উদ্ধার তৎপরতায় নেমেছে বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরিদল।
 
উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিকেল পৌনে ৪টার দিকে ঝড়ের কবলে গজারিয়ার মেঘনাবক্ষে ২ শতাধিক যাত্রী নিয়ে এমভি মিরাজ-৪ লঞ্চটি ডুবে যায়। ঢাকার সদরঘাট থেকে ছেড়ে শরীয়তপুরের সুরেশ্বর-চন্দ্রীপুর-ওয়াপদা যাচ্ছিল লঞ্চটি।