Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Wednesday 6 November 2013

সেনাবাহিনী ছাড়া নির্বাচন অসম্ভব: সিইসি

বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ।
সমকাল প্রতিবেদক
সেনাবাহিনী ছাড়া নির্বাচন অসম্ভব: সিইসি
সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ। ফাইল ছবি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ জানিয়েছেন, সেনাবাহিনী ছাড়া দশম জাতীয় সংসদ নির্বাচন করা সম্ভব নয়।
 
নির্বাচনকালীন সরকার নিয়ে প্রধান দুই দলের অনড় অবস্থানের মধ্যে বুধবার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এক বৈঠক শেষে একথা জানান তিনি।
 
সিইসি সাংবাদিকদের বলেন, “সেনাবাহিনী ছাড়া নির্বাচন করা সম্ভব নয়। স্বাধীনতার পর প্রত্যেকটি নির্বাচনই সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে অনুষ্ঠিত হয়েছে। এবারও তার ব্যতিক্রম হবে না।”
 
তিনি বলেন, “শুধুমাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা নিয়ে সারাদেশের ৩০০ আসনে নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব নয়। তবে কখন সেনাবাহিনী চাওয়া হবে- সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তফসিল ঘোষণার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।”
 
প্রসঙ্গত, সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী বর্তমান সরকারের মেয়াদের শেষ ৯০ দিনে 'অন্তর্বর্তী সরকারের' অধীনে আগামী জাতীয় নির্বাচন হওয়ার কথা। ২০১১ সালে উচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করার পর সংবিধানে এই সংশোধনী আনা হয়।
 
 প্রধান বিরোধী দল বিএনপি 'নির্দলীয় সরকারের' অধীনে আগামী নির্বাচন আয়োজনের দাবি জানিয়ে আসছে। 'নির্দলীয় সরকার' ছাড়া নির্বাচনে না যাওয়ার পাশাপাশি নির্বাচন হতে না দেওয়ার কথাও বলছে বিএনপি।
 
উদ্ভূত পরিস্থিতিতে সম্প্রতি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মধ্যে টেলিফোন আলাপ হয়েছে।
 
নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক সমঝোতার চেষ্টা অব্যাহত রয়েছে নানা মহল থেকে।