Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Saturday 9 November 2013

গঠনমূলক সংলাপের আহ্বান যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের

শনিবার ঢাকায় এই দুটি দেশের দূতাবাসের পক্ষ থেকে আলাদা প্রতিক্রিয়ায় এ আহ্বান জানানো হয়েছে।
কূটনৈতিক প্রতিবেদক
গঠনমূলক সংলাপের আহ্বান যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের
নির্দলীয় সরকারের দাবিতে রোববার সকাল ৬টা থেকে ৮৪ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে ১৮ দলীয় জোট। শনিবার রাজধানীর যাত্রাবাড়িতে একটি বাসে আগুন দেয়া হয়। ছবি- সমকাল
প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে গঠনমূলক সংলাপের মাধ্যমে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের উপায় বের করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
 
বিরোধী দলের ৮৪ ঘণ্টা হরতাল আহ্বান ও সরকার বিএনপির জ্যেষ্ঠ নেতাদের গ্রেফতারের পর শনিবার ঢাকায় এই দুটি পশ্চিমা দেশের দূতাবাসের পক্ষ থেকে আলাদা প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়।
 
প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে গঠনমূলক সংলাপের পরিবর্তে 'সংঘাতমূলক' পদক্ষেপে গভীর হতাশা ব্যক্ত করেছে যুক্তরাজ্য।
 
শনিবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এক বিবৃতিতে বলেন, "দুই প্রধান রাজনৈতিক দলের মধ্যে গঠনমূলক সংলাপের পরিবর্তে অব্যাহতভাবে সংঘাতমূলক পদক্ষেপ দেখে আমি হতাশ হয়েছি।"
 
তিনি আরও বলেন, "দুই দলের গঠনমূলক সংলাপ থেকে বাংলাদেশের সাধারণ মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটতে পারে। এদেশের মানুষ সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আশা করে।"
 
মার্কিন দূতাবাসের মুখপাত্র কেলি এস ম্যাকার্থি আলাদা বিবৃতিতে বলেন, "গত কয়েক দিন এবং কয়েক ঘণ্টার ঘটনাপ্রবাহ অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান যে কতটা জরুরি সেই কথাই মনে করিয়ে দেয়। আমরা সকল পক্ষকে সহিংসতা পরিহারের আহ্বান জানাই।"
 
যেকোনো ধরনের সংঘাত গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ নয় ও গ্রহণযোগ্যও নয় উল্লেখ করে এতে বলা হয়েছে, "সব দলের মতামত অবাধে ও শান্তিপূর্ণভাবে প্রকাশের জন্য রাজনৈতিক জায়গা অবশ্যই থাকা প্রয়োজন। এটা গণতন্ত্রের এক অপরিহার্য উপাদান। এখন যখন নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসছে, প্রধান রাজনৈতিক দলগুলোকে অবশ্যই অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের উপায় খুঁজে বের করতে গঠনমূলক সংলাপে বসতে হবে।"