Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Saturday 9 November 2013

পাঁচ জেলায় হরতাল পালন বিএনপি'র

পাশাপাশি ৭ নভেম্বরের কর্মসূচিতে পুলিশি বাধার প্রতিবাদে খাগড়াছড়িতেও সকাল ৬টা থেকে আধাবেলা হরতাল করেছে জেলা বিএনপির একাংশ।
অনলাইন ডেস্ক
পাঁচ জেলায় হরতাল পালন বিএনপি'রদলের শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে পাবনা ও ভোলা জেলায় এবং নোয়াখালী, ফেনী ও কুমিল্লার কয়েকটি উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি।
এছাড়া ৭ নভেম্বরের কর্মসূচিতে ‘পুলিশি বাধার’ প্রতিবাদে খাগড়াছড়িতেও শনিবার সকাল ৬টা থেকে আধাবেলা হরতাল করেছে জেলা বিএনপির একাংশ।
শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সকাল ৬টা থেকে সারাদেশে একটানা ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেন। এরপর রাতে বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে কারওয়ান বাজার এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।
 
পরে একই রাতে গ্রেফতার করা হয় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসকে।
এছাড়া আরও কয়েকজন নেতাকে ধরতে তাদের বাসায় অভিযান চালায় পুলিশ। দলের শীর্ষ পর্যায়ের এই নেতাদের গ্রেফতারের প্রতিবাদে দুই জেলায় এবং অপর তিন জেলায় কয়েকটি উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করছে বিএনপি।
আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:
 
পাবনা: বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসসহ দলের শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে শনিবার জেলায় সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হরতাল চলাকালে দুপুরে আওয়ামী লীগ কার্যালয়ে হাতবোমা নিক্ষেপের ঘটনা ঘটে। পরে বিএনপি কার্যালয়ে হামলা ও ভাংচুরের ঘটনাও ঘটে।
হরতালের কারণে শহরের বেশির ভাগ দোকানপাট বন্ধ ছিল। সকাল থেকে দূরপাল্লার বাস চলাচলও বন্ধ ছিল। তবে রিকশা ও অটোবাইক চলাচল স্বাভাবিক ছিল। হরতালে নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ মোতায়েন করা হয়।
 
নোয়াখালী: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ ব্যারিস্টার মওদুদ আহমদকে গ্রেফতারের প্রতিবাদে নোয়াখালী-৫ নির্বাচনী এলাকার কবিরহাট ও কোম্পানীগঞ্জে শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি। 
হরতালের কারণে সকাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব রুটে গণ পরিবহন চলাচল বন্ধ ছিল। বেশির ভাগ দোকানপাটও বন্ধ ছিল।
হরতালে নাশতকা এড়াতে কবিরহাট ও কোম্পানীগঞ্জের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
হরতাল চলাকালে হাতবোমার বিস্ফোরণ ৫টি গাড়ি ও সিরাজপুরে আওয়ামী লীগ কার্যালয় ভাংচুরের ঘটনা ঘটে।
 
কুমিল্লা: কুমিল্লার সংসদ সদস্য এমকে আনোয়ারসহ বিএনপির তিন শীর্ষ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে জেলার হোমনা ও তিতাস উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে বিএনপি।
হরতালের কারণে এ দুটি উপজেলায় বেশির ভাগ দোকানপাট বন্ধ ছিল। পাশপাশি এই দুই উপজেলায় যানবাহন চলাচলও বন্ধ ছিল। নাশকতা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
 
ভোলা: দলের শীর্ষ তিন নেতাকে গ্রেফতার এবং আরও কয়েকজন নেতার বাড়িতে পুলিশের তল্লাশির প্রতিবাদে জেলায় সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি। হরতালের সমর্থনে সকালে জেলা শহরের উকিল পাড়া, চরনোয়াবাগ, ভোলা-খেয়াঘাট সড়ক ও ভোলা-ইলিশা সড়ক এলাকায় পিকেটিং করেছে হরতাল সমর্থকরা।
এসব এলাকায় পিকেটাররা গাছের গুড়ি ফেলে ও টায়ার পুড়িয়ে অবরোধের চেষ্টা করলেও পুলিশ তাদের হটিয়ে দেয়। তবে ভোলা-খেয়াঘাট সড়কে ৪টি অটোরিকশা ভাংচুর করেছে পিকেটাররা। এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি।
হরতালের কারণে জেলা শহরের বেশিরভাগ দোকানপাট বন্ধ ছিল। দূরপাল্লার ও অভ্যন্তরীণ সব রুটে যানবাহন চলাচলও সকাল থেকে বন্ধ ছিল। তবে শহরে বাইরে সংযোগ সড়কগুলোত কিছু অটোরিকশা চলাচল করে। হরতালে নাশকতা এড়াতে শহরের বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়।
 
ফেনী: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ব্যবসায়ী নেতা আবদুল আওয়াল মিন্টুকে গ্রেফতারের প্রতিবাদে জেলার দাগনভূইঞা উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি।
হরতালের সমর্থনে সকাল থেকে উপজেলার শহরসহ কয়েকটি স্থানে পিকেটিং করেছে হরতাল সমর্থকরা। হরতালের কারণে উপজেলার সব রুটে যানবাহন চলাচল বন্ধ ছিল।
বন্ধ ছিল উপজেলার বেশির ভাগ দোকানপাটও। হরতালে নাশকতা এড়াতে বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন ছিল।
 
খাগড়াছড়ি: ৭ নভেম্বরের কর্মসূচিতে ‘পুলিশের বাধা দেওয়ার’ প্রতিবাদে জেলায় সকাল ৬টা থেকে আধাবেলার হরতাল পালন করেছে সমীরণ দেওয়ান নেতৃত্বাধীন জেলা বিএনপির একাংশ।
হরতালের সমর্থনে সকাল থেকে খাগড়াছড়ি গেইট, বাসস্টেশন, খবং পুড়িয়া এলাকাসহ বিভিন্ন এলাকায় পিকেটিং করেছে বিএনপির নেতাকর্মীরা। হরতালের কারণে খাগড়াছড়ি থেকে দূরপাল্লার ও অভ্যন্তরীণ সব রুটে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। বেশির ভাগ দোকানপাটও বন্ধ ছিল।
হরতালে অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলাজুড়ে পুলিশি নিরাপত্তা জোরদার ছিল। বেলা ১২টায় এই হরতাল শেষ হয়।