Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Sunday 10 November 2013

মওদুদসহ ৪ নেতা কাশিমপুরে, শিমুল ঢাকায়

ঢাকা কেন্দ্রীয় কারাগারে এক কর্মকর্তা জানিয়েছেন, মওদুদ, আনোয়ার ও মিন্টুকে কারাগারে ডিভিশন দেয়া হচ্ছে।
সমকাল প্রতিবেদক
মওদুদসহ ৪ নেতা কাশিমপুরে, শিমুল ঢাকায়
বিএনপি নেতাদের আদালতে নেয়া হচ্ছে। ছবি: সমকাল
মওদুদ আহমদসহ গ্রেফতার বিএনপির পাঁচ নেতার মধ্যে চারজনকে গাজীপুরের কাশিমপুর কারাগারে ও একজনকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।
 
মওদুদ ছাড়া অপর চার নেতা হলেন- এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, আবদুল আউয়াল মিন্টু ও সামসুর রহমান শিমুল বিশ্বাস।
 
ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুর রহমান সমকালকে জানান, শনিবার রাতে মওদুদ, আনোয়ার ও মিন্টুকে গাজীপুরের কাশিমপুর-১ কারাগারে  নিয়ে যাওয়া হয়। তারা ডিভিশন পাবেন।
 
তিনি জানান, রফিকুলকে রাখা হয়েছে কাশিমপুর-২ কারাগারে এবং শিমুলকে রাখা হয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।
 
শুক্রবার রাতে আটকের পর শনিবার রাজধানীর মতিঝিলের দুটি মামলায় তাদের প্রত্যেককে গ্রেফতার দেখিয়ে ১০ দিন করে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করে পুলিশ। একই দিন বিএনপি নেতাদের পক্ষ থেকে জামিন আবেদন করা হয়।
 
আদালত দুই আবেদনের শুনানির দিন বৃহস্পতিবার ধার্য করে তাদের কারাগারে  পাঠানোর আদেশ দেন।
 
মামলার কেস ডায়েরি পুলিশ আদালতে হাজির করতে না পারায় এই আদেশ দেয়া হয়।
 
 এর আগে বিকেল ৩টা ৫০ মিনিটের দিকে তাদেরকে মু্খ্য মহানগর হাকিম আদালতে নেয়া হয়। এসময় বিএনপিপন্থী আইনজীবীরা এর প্রতিবাদে বিক্ষোভ করেন।
 
 পুলিশ জানায়, গত ২৪ সেপ্টেম্বর এবং ৫ নভেম্বর মতিঝিল থানায় করা পুলিশের দুই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়। গাড়ি ভাংচুর, গাড়ি পোড়ানো এবং পুলিশের কাজে বাধা দানের অভিযোগে এই মামলা দুটি করা হয়েছিল।
 
 শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সকাল ৬টা থেকে সারাদেশে একটানা ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেন।
 
 এরপর রাতে বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে কারওয়ান বাজার এলাকা থেকে আটক করে পুলিশ। একই রাতে আটক করা হয় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসকে। এছাড়া মির্জা আব্বাসসহ বিএনপির আরও কয়েকজন নেতার বাসায় রাতে অভিযান চালায় পুলিশ।
 
 শীর্ষ নেতাদের আটকের প্রতিবাদে পাবনা ও ভোলা জেলায় এবং নোয়াখালী, ফেনী ও কুমিল্লার কয়েকটি উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করেছে বিএনপি। একই কারণে শনিবার এক সংবাদ সম্মেলনে বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ১৮ দলের ডাকা ৭২ ঘণ্টার হরতাল বাড়িয়ে ৮৪ ঘণ্টা করার ঘোষণা দেন।