Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 13 June 2014

বিশ্বকাপ তারকাদের কার কত সম্পদ


এটা বলার অপেক্ষা রাখে না যে, পর্তুগালের তারকা ফুটবল খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো অনেক ধনী। কিন্তু তিনি কতটা ধনী? এতটাই ধনী যে, চার-চারটি চার্টার প্লেন নিয়ে ব্রাজিলে এসেছেন বান্ধবী রাশিয়ান সুপার মডেল ইরিনা শায়াকসহ তার পরিবার ও বন্ধু-বান্ধব।
জাকির হোসেন
তারকাদের কার কত সম্পদএটা বলার অপেক্ষা রাখে না যে, পর্তুগালের তারকা ফুটবল খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো অনেক ধনী। কিন্তু তিনি কতটা ধনী? এতটাই ধনী যে, চার-চারটি চার্টার প্লেন নিয়ে ব্রাজিলে এসেছেন বান্ধবী রাশিয়ান সুপার মডেল ইরিনা শায়াকসহ তার পরিবার ও বন্ধু-বান্ধব। রোনালদোর একার সম্পদ বিশ্বের সবচেয়ে ধনী ১০ ফুটবল তারকার এক-তৃতীয়াংশ। রোনালদোর পরের অবস্থানে রয়েছেন আর্জেন্টিনার তারকাখেলোয়াড় লিওনেল মেসি।
সিঙ্গাপুরভিত্তিক বিশ্বখ্যাত গবেষণা প্রতিষ্ঠান 'ওয়েলথ এক্স' ব্রাজিল বিশ্বকাপে অংশ নেওয়া শীর্ষ ১০ ধনী তারকার নিট সম্পদের তথ্য প্রকাশ করেছে। তাদের তথ্য মতে, শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে থাকা রিয়াল মাদ্রিদ তারকা রোনালদোর নিট বা প্রকৃত সম্পদের মূল্য ২৩০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৮০০ কোটি টাকা। ২৯ বছর বয়সী এ তারকা গত বছর আয় করেছেন ৫২ মিলিয়ন ডলার। খেলার আয়ের পাশাপাশি বড় অঙ্কের অর্থ কামিয়েছেন নাইকি, স্যামসাংসহ নামিদামি কোম্পানির বিজ্ঞাপনের মডেল হিসেবে।
আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ। বেতন ও ম্যাচ জয় থেকে যা আয় করেন, তার চেয়ে বেশি আসে অ্যাডিডাস, পেপসিকো, চেরি, এয়ার ইউরোপার মতো বিশ্বখ্যাত ৭-৮টি ব্র্যান্ড থেকে। তার নিট সম্পদের মূল্য ১৮০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৪০০ কোটি টাকা। গত বছর মেসি আয় করেছেন ৪১ মিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে রয়েছেন ইংল্যান্ড দলের মূল ভরসা ওয়েইন রুনি। ম্যানচেস্টার ইউনাইটেডের এ তারকার নিট সম্পদ ৯৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় রুনির সম্পদের পরিমাণ হবে ৭৫০ কোটি টাকা। নাইকি ও ইলেকট্রনিক্স আর্টের মতো ব্র্যান্ডের কাছ থেকে পান মোটা অঙ্কের অর্থ।
'ওয়েলথ এক্স'-এর তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন আইভরি কোস্টের স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। ৩৬ বছর বয়সী এ তারকা খেলেন তুর্কির ক্লাব গালাতাসারেতে। তার নিট সম্পদ ৯০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৭০০ কোটি টাকা। পঞ্চম অবস্থানে থাকা ক্যামেরুনের স্ট্রাইকার ও ইংলিশ লীগে চেলসির খেলোয়াড় স্যামুয়েল ইতোর সম্পদ ৭৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় ৫৮০ কোটিতে। ষষ্ঠ ধনী আইভরি কোস্টের ইয়াইয়া তোরে। ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারের সম্পদ রয়েছে ৭০ মিলিয়ন ডলারের, যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ৫৫০ কোটি টাকা। এর পর রয়েছেন ইংল্যান্ড দলের ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, যার সম্পদ ৬০ মিলিয়ন ডলার বা ৪৭০ কোটি টাকা। বাকি তিনজন হলেন_ ইংল্যান্ডের স্টিভেন জেরার্ড (৫৫ মিলিয়ন ডলার বা ৪৩০ কোটি টাকা), স্পেনের ফার্নান্দো তোরেস (৫০ মিলিয়ন বা ৩৯০ কোটি টাকা) এবং ইতালির জিয়ানলুইজি বাফন (৫০ মিলিয়ন ডলার বা ৩৯০ কোটি টাকা)। প্রসঙ্গত, মোট সম্পদ থেকে দায় বাদ দিয়ে নিট সম্পদের হিসাব করা হয়।
এদিকে বিশ্বকাপে অংশ নিয়েও ভালো আয় করবেন ফুটবলাররা। প্রত্যেক খেলোয়াড়কে প্রতি ম্যাচে ২৮০০ ডলার দেবে ফিফা। যেসব ক্লাবের খেলোয়াড় বিশ্বকাপে অংশ নিচ্ছেন সেসব ক্লাব ফিফা থেকে পাবে ৭০ মিলিয়ন ডলার।
http://adf.ly/?id=353839