Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Saturday 1 February 2014

বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১১ গুণী

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: | 30-01-2014
বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১১ গুণীবিশ্ববিদ্যালয় প্রতিনিধি:২০১৩ সালের বাংলা একাডেমি পুরস্কার ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পুরস্কার ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ১১ জন এ পুরস্কার পেলেন।
এবারের পুরস্কারপ্রাপ্তরা হলেন- কথাসাহিত্যে পূরবী বসু, কবিতায় হেলাল হাফিজ,  প্রবন্ধে মফিদুল হক, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে হারুণ হাবীব, গবেষণায় যৌথভাবে জামিল চোধুরী ও প্রভাংশু ত্রিপুরা, অনুবাদ সাহিত্যে কায়সার হক, ভ্রমণকাহিনী মাহফুজুর রহমান, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ সাহিত্যে অধ্যাপক শহীদুল ইসলাম এবং শিশুসাহিত্যে যৌথভাবে কাইজার চৌধুরী ও আসলাম সানি।
এ বছর ১০টি ক্যাটাগরিতে বাংলা একাডেমি পুরস্কার ঘোষণার কথা থাকলেও নয়টি ক্যাটাগরিতে তা ঘোষণা করা হয়েছে। আগের দুই বছরের মতো এবারও নাটকে কেউ পুরস্কার পাননি।
এ বছর পুরস্কার হিসেবে থাকছে এক লাখ টাকার চেক, সনদ ও উপহারসামগ্রী। অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে একাডেমির পরিচালক ড. শাহিদা খাতুন,সচিব আলতাফ হোসেন, উপপরিচালক মুর্শিদউদ্দিন আহম্মেদ উপস্থিত ছিলেন।