Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Monday 21 October 2013

বাজারে আসলো উইন্ডোজ ৮.১

বাজারে আসলো উইন্ডোজ ৮.১

১৮ অক্টোবর থেকে উইন্ডোজের নতুন ভার্সন উইন্ডোজ ৮.১ বাজারে এসেছে। আগের উইন্ডোজ ৮ সম্পর্কে ব্যবহারকারীদের অভিযোগ ছিল যে এটি ট্যাবলেট বা টাচস্ক্রিনের জন্য ভাল হলেও ডেস্কটপ ইউজারদের জন্য ততটা ভাল নয়। উইন্ডোজ ৮.১ এ মাইক্রোসফট এই দিকে খেয়াল রেখে এটিকে ডেস্কটপ ফ্রেন্ডলি হিসেবে ডেভেলপ করার চেষ্টা করেছে। তাই আপনি ট্যাবলেট বা ডেস্কটপ যেটিই ব্যবহার করুন না কেন আপনি এই আপগ্রেডের মাধ্যমে বেশ কিছু নতুন সুবিধা পাবেন। চলুন দ্রুত দেখি কি কি নতুন ফিচার উইন্ডোজ ৮.১ এ রয়েছে।
a
ডেস্কটপ বুটিং:
এই ভার্সনে আপনি প্রথমে স্টার্ট স্ক্রিনে না গিয়ে সরাসরি ডেস্কটপ মোডে কাজ করতে পারবেন।
a
চার্ম বার ও অ্যাপ্লিকেশন সুইচারঃ
উইন্ডোজ ৮.১ এ অ্যাপ সুইচার ও চার্ম বার আপনি চাইলে ডিজেবল করে রাখতে পারবেন।
স্টার্ট বাটনঃ
উইন্ডোজ ৮ থেকে স্টার্ট বাটন বাদ দিলেও নতুন ভার্সনে সেটি আবার ফিরিয়ে এনেছে মাইক্রোসফট। তবে না এটি আগের সেই স্টার্ট বাটন নয় যা ক্লাসিক মেনু দেখাত। নতুন স্টার্ট বাটনে ক্লিক করলে এটি আপনাকে স্টার্ট স্ক্রিনে ফেরত নিয়ে যাবে। আর স্টার্ট বাটনে রাইট ক্লিক করে আপনি সরাসরি শাট ডাউন মেনু একসেস করতে পারবেন।
a
স্টার্ট মেনুঃ
আগেই বলেছি আপনি স্টার্ট স্ক্রিনে না গিয়ে সরাসরি ডেস্কটপে লগইন করতে পারবেন। এছাড়া আপনি স্টার্ট বাটন ক্লিক করে স্টার্ট মেনু নিয়ে আসতে পারবেন যেখানে সকল ইন্সটলড অ্যাপসের লিস্ট দেখতে পাবেন।
স্টার্ট স্ক্রিন ও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডঃ
a
এর আগে উইন্ডোজ এইটে স্টার্ট স্ক্রিনে ইচ্ছেমত ব্যাকগ্রাউন্ড যুক্ত করা যেত না। কিন্তু নতুন আপগ্রেডে আপনি ডেস্কটপ ও স্টার্ট স্ক্রিনের জন্য একই ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করে দিতে পারবেন। লাইভ টাইলসের আরো দু’টি সাইজ সাপোর্ট অ্যাড করা হয়েছে। ফলে লাইভ টাইলসকে এখন ছোট,মাঝারি,প্রশ্বস্ত ও বড় এই চার ক্যাটাগরিতে আপনি পরিবর্তিত করতে পারবেন। এছাড়াও স্টার্ট স্ক্রিনের জন্য আরো ব্যাকগ্রাউন্ড বিশেষ করে অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড যোগ করা হয়েছে এবং কালার থিম ও কাস্টোমাইজেশন অপশন আগের চেয়ে আরো উন্নত করা হয়েছে।
ইউনিফায়েড সার্চঃ
a
ব্যবহারকারীর সার্চ এক্সপেরিয়েন্স কে আরো উন্নত করতে মাইক্রোসফট ইউনিফায়েড সার্চ অপশন অ্যাড করেছে। এখন আপনি প্রতিবার উইন্ডোজ সার্চ করার সাথে সাথেই আপনার পিসি,অ্যাপ ও ওয়েব থেকে প্রাপ্ত সমন্বিত রেজাল্ট দেখাবে। ওয়েব সার্চ রেজাল্ট দেখানোর জন্য বিং সার্চ ইঞ্জিন সংযুক্ত করা হয়েছে। ফলে আলাদা ব্রাউজার ওপেন না করেই আপনি উইন্ডোজ সার্চ করার সময়েই ওয়েব থেকেই প্রাপ্ত সার্চ রেজাল্ট দেখার পাশাপাশি ছবি , অনলাইন ভিডিও দেখা ও গান শুনতে পারবেন।
অ্যাপসের সাইড বাই সাইড ভিউঃ
উইন্ডোজে এইটে ২টি উইন্ডোজ স্টোর অ্যাপ পাশাপাশি চালানো ও ভিউ করা যেত। এখন উইন্ডোজ ৮.১ এ সর্বোচ্চ ৪টি অ্যাপ পাশাপাশি ভিউ ও কাজ করার সুবিধা পাওয়া যাবে। এছাড়াও উইন্ডোজ স্টোর অ্যাপসের অনেকগুলো সমস্যার সমাধান করা হয়েছে।
টাচ উপযোগী ফাইল ব্রাউজিংঃ
আপনি স্কাইড্রাইভ অ্যাপস ব্যবহার করে লোকাল পিসির ফাইল ব্রাউজ করতে পারবেন। ফলে ডেস্কটপ মোড ব্যবহার না করেই খুব সহজেই ফাইল ব্রাউজ করার সুবিধা যুক্ত হয়েছে। এতে টাচ স্ক্রিন ব্যবহারকারীরা বেশি উপকৃত হবেন।
হেলপ ও টিপসঃ
যারা একদম নতুন ব্যবহারকারী তাদের সুবিধার জন্য হেলপ ও টিপস অ্যাপ্লিকেশন রয়েছে। এটি ব্যবহারকারীকে নতুন ইন্টারফেসের সাথে পরিচয় করিয়ে দিতে সাহায্য করবে।
a
উন্নত পিসি সেটিংসঃ
উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ শোনা গেছে পিসি সেটিংস সংক্রান্ত জটিলতা নিয়ে। উইন্ডোজ ৮ এ মডার্ন ইউআই ও ক্লাসিক কন্ট্রোল প্যানেল এই দুই জায়গায় পিসি সেটিংস চেঞ্জ করা যেত। এতে ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে পড়ত। এখন উইন্ডোজ ৮.১ এ এখন পিসির প্রায় সব সেটিংস মডার্ন ইউআই মোড এ নিয়ে আসা হয়েছে।
উইন্ডোজ স্টোর অ্যাপস আপডেটঃ
উইন্ডোজ এইটের সাথে যে ডিফল্ট উইন্ডোজ অ্যাপস আসে সেগুলো অনেক ক্ষেত্রেই খুবই সাধারন কিছু কাজ করতে পারে। যেমন- মেইল অ্যাপস মেইল ম্যানেজ করার জন্য ভাল হলেও অনেক দরাকারি ফিচার এতে নেই। নতুন উইন্ডোজে এই অ্যাপসগুলোতে আপডেট আনা হয়েছে। এক্সবক্স অ্যাপ্লিকেশন একদম রিডিজাইন করা হয়েছে। এছাড়া উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। ক্যাটাগরি ভিউ এর বদলে এখন ইউজার রিকমন্ডেশন,ট্রেন্ড ও ব্যক্তিগত ইচ্ছার উপর ভিত্তি করে অ্যাপসগুলো দেখাবে। অটো অ্যাপ আপডেট সুবিধা দেয়া হয়েছে এবং অ্যাপ ইন্সটলেশনের লিমিট তুলে নেয়া হয়েছে। মাইক্রোসফট উইন্ডোজ স্টোর ১৯১ টি দেশ থেকে অ্যাকসেস করার সুবিধাও এখন যুক্ত করা হয়েছে।
a
উইন্ডোজ এইট তেমন জনপ্রিয়তা অর্জন না করতে পারলেও এর নতুন আপডেট নিয়ে মাইক্রোসফট আশাবাদী। যদিও উইন্ডোজ ৮.১ এর শুরুটা ভাল হয়নি। এর আরটি ভার্সনটি নিয়ে গ্রাহকদের মধ্যে কিছু সমস্যা দেখা দেওয়ায় এটি সাময়িকভাবে সরিয়ে নেয়া হয়েছে।