Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 25 October 2013

সমাবেশ দিয়ে লাভ নেই, তাই কুড়িলে মাছ ধরি

সমাবেশ দিয়ে লাভ নেই, তাই কুড়িলে মাছ ধরি

সমাবেশ দিয়ে লাভ নেই, তাই কুড়িলে মাছ ধরি



ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: খালেক মিয়া থাকেন ঢাকার কড়াইল এলাকায়। পরিবারে রয়েছে স্ত্রী ও দুই সন্তান। লেখাপড়া করেননি। মাছ ধরেই পেট চালান।
নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার পূর্বাচল সড়কের পাশে কাঞ্চন ব্রিজের নিচে প্রতিদিন মাছ ধরেন, তবে আজ যান নি। বৃহস্পতিবার খবর পেয়েছেন কুড়িল ফ্লাইওভারের নিচের ডোবায় মাছ আছে। গতকাল বিকেলে একবার এসে দেখে গেছেন। মাছ আছে জেনেই শুক্রবার বড়শি নিয়ে চলে এসেছেন। ভোর ৬টা থেকে মাছ ধরছেন। বেলা সাড়ে ৯টা নাগাদ ১০টি টাকি ও ৩টি তেলাপিয়া পেয়েছেন। তাই মন বেশ ভালো।
ক্যামেরাওয়ালা মানুষদের পছন্দ করেন না তিনি। তারপরও সালাম দেওয়ায় খুশি হয়ে কথা বললেন খালেক মিয়া। 
তার জন্ম কুমিল্লার দাউদকান্দিতে। ছোটবেলায় বাড়ি থেকে ঢাকা এসেছেন। কথা বলেন ঢাকার মিশ্র আঞ্চলিক ভাষায়। দু’বার শুধু গ্রামে গেছেন। একবার যখন মা মারা যান, আরেকবার যখন মারা যান বাবা। এখন আপন বলতে নিজের স্ত্রী-সন্তান।
খালেক মোবাইল ব্যবহার করেন না। যন্ত্রটি পছন্দ না তার। কারণ হিসেবে জানালেন, এই যন্ত্রটি আসার পর সবাই বেশি কথা বলে। রাস্তায় দাঁড়িয়ে ছেলে-মেয়েরা কথা বলে। এটা প্রয়োজনীয় যন্ত্র হলেও সমাজের জন্য অনেক খারাপ বলে তিনি মনে করেন। তবে টাকা জমা হলে একটা কেনার ইচ্ছে আছে।
ডিজিটাল বাংলাদেশে মোবাইল ব্যবহার করেন না কেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগের মিছিল আর সমাবেশে ডিজিটাল বাংলাদেশ শুনছি। প্রতিদিন চায়ের দোকানে টিভির খবরে ডিজিটালের কথাতো শুনি। কিন্তু ব্যপারটা মাথায় ঢোকে না। লজ্জায় ব্যাপারটা নিয়ে প্রশ্ন করি না। কিন্ত সব জায়গায় ডিজিটাল। এই যেমন মাছ ধরতে এসেছি ডোবায়। এখানে হাঁটু পানির ভিতরে মাছ ধরছি সেখানেও ডিজিটালের কথা।
শুক্রবার বিএনপি ও ১৮ দলের সমাবেশের কথা জানেন কিনা এ প্রশ্নের জবাবে আব্দুল খালেক বলেন, টিভির খবরে শুনছি। কিন্তু আগ্রহ নেই। কারণ রাজনীতি খারাপ। আমি ভোট দেওয়ার সময় পাই না। শুনছি আওয়ামী লীগ গদি ছাড়বে না আর বিএনপি তাদের গদিতে রাখতে চায় না। তাই নিয়েই তো এত গণ্ডগোল। সমাবেশ শুনে লাভ কি, আমরা গরিব মানুষ। সমাবেশ দিয়ে আমগো কোনো লাভ নাই।
আব্দুল খালেক আরও বলেন, সব রাজনৈতিক দলই খারাপ। কারে ভালো কবেন, কারো কথা কইতে মন চায় না। মাছ মারি, সংসার করি, পেটের চিন্তায় আমগো দিন পর হয়।
-বাংলানিউজটোয়েন্টিফোর.কম