Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Thursday 6 February 2020

২১২ করলেই বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

২১২ করলেই বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

টাইগার বোলাররা বড় স্কোর গড়তে দেয়নি নিউজিল্যান্ডকে -ছবি: আইসিসি
খুব বেশিদূর বাড়তে পারেনি নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। সেমিফাইনালে বাংলাদেশের বোলাররা তাদের আটকে দিয়েছে ২১১ রানে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে খেলতে হলে বাংলাদেশকে করতে হবে ২১২ রান। ফর্ম, ম্যাচ পরিস্থিতি এবং পেছনের পরিসংখ্যান-সবকিছুই এখন এই ম্যাচে বাংলাদেশের হয়েই কথা বলছে।

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে খেলার স্বপ্ন পূরণের খুব কাছে দাঁড়িয়ে বাংলাদেশ। রানের হিসেবে সংখ্যাটা ২১২।

পচেফস্ট্রুমে সেমিফাইনালের এই লড়াইয়ে টস জিতে বাংলাদেশ বোলিং বেছে নেয়। মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা দেখে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। দলের বোলাররা দারুণ দক্ষতা দেখিয়ে অধিনায়কের এই সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন।

ম্যাচের প্রথম ওভার থেকেই বাংলাদেশ আঁটোসাঁটো বোলিং করে। পেসার শরিফুল ইসলাম শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে বোলিং করেন। শুরুর ৬ ওভারে দুই মেডেনসহ শরিফুলের খরচা হয় মাত্র ১১ রান। নিজের তৃতীয় স্পেলে তিন উইকেট তুলে নেন শরিফুল। কিন্তু শেষ ওভারটা একটু বেশি খরুচে হয়ে যায় তার। দুটি বাই রানসহ সেই ওভারে শরিফুলের ব্যয় হয় ১৮ রান।
 
১০ ওভারে তার বোলিংয়ের ৪৫ রানে ৩ উইকেট নিয়ে সেমিফাইনালে শরিফুলই বাংলাদেশের সেরা বোলার। দলের স্পিনাররা ভালো বোলিং করেন। টুর্নামেন্টে বাংলাদেশের সেরা বোলার স্পিনার রকিবুল এই ম্যাচে ১০ ওভারে ৩ মেডেনসহ ৩৫ রানে শিকার করেন ১ উইকেট। অফস্পিনার শামীম ৩১ রানে পান ২টি উইকেট। হাসান মুরাদ তার কার্যকরী স্পিনে ১০ ওভারে ৩৪ রানে তুলে নেন ২টি উইকেট।

৭৪ রানে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ডকে বড় বিপদ থেকে টেনে তুলে লিন্ডস্টোন ও স্যান্ডের ব্যাটিং। এই দুজনে পঞ্চম উইকেট জুটিতে ৬৭ রান যোগ করেন। লিন্ডস্টোনকে ৪৪ রানে বিদায় করেন শরিফুল তার তৃতীয় স্পেলের বোলিংয়ে। ছয় নম্বরে ব্যাট করতে নামা কুইন স্যান্ডের ৮৩ বলে অপরাজিত ৭৫ রানের হাফসেঞ্চুরির ইনিংস নিউজিল্যান্ডের স্কোরকে দুশোর ওপরে নিয়ে যায়।

শেষ ১০ ওভারে নিউজিল্যান্ড একটু হাত চালিয়ে খেলে। এই সময় তারা হারায় ৩ উইকেট কিন্তু যোগ করে ৭২ রান।