Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 6 March 2015

অভিজিৎ হত্যা : এফবিআইয়ের ঘটনাস্থল পরিদর্শন

সমকাল প্রতিবেদক
লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রতিনিধিদল।
 
সমকালের বিশেষ প্রতিনিধি জানায়, শুক্রবার দুপুর ২টার দিকে তারা হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন।
 
এর আগে বেলা সোয়া ১টার দিকে তারা প্রথমে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করেন। সেখানে কিছুক্ষণ অবস্থান করার পর তারা বাংলা একাডেমিতে চলে যান। এরপর যান ঘটনাস্থলে।
 
গত বুধবার চার সদস্যের এফবিআই দলটি ঢাকায় আসে। বৃহস্পতিবার রাজধানীর মিন্টো রোডের কার্যালয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে দলটি।
 
২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে কুপিয়ে আহত করে দুর্বৃত্তরা। পরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান অভিজিৎ।
 
'মুক্তমনা' ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পরপরই ওয়াশিংটনে এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে তদন্তে অংশ নেয়ার আগ্রহের কথা জানান।
 
অভিজিৎ হত্যার ঘটনায় ২৭ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা করেন তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়। তদন্তের দায়িত্ব পায় ডিবি পুলিশ।
 
ডিবি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় সেখানকার গোয়েন্দা সংস্থা এফবিআই ঘটনাটি তদন্ত করার আগ্রহ দেখিয়েছে। ঘটনা তদন্তে শিগগিরই এফবিআইর একটি দল ঢাকায় আসবে। ডিবি পুলিশ হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের পাশাপাশি এর সঙ্গে জড়িতদের গ্রেফতার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
 
উল্লেখ্য, এবারের একুশে বইমেলায় নিজের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে অভিজিৎ-রাফিদা দম্পতি গত ১৬ ফেব্রুয়ারি দেশে আসেন। বুয়েটের সাবেক শিক্ষক অভিজিৎ পেশায় প্রকৌশলী আর বন্যা চিকিৎসক। ধর্মবিষয়ক ও বিজ্ঞানভিত্তিক লেখালেখির কারণে উগ্রবাদীরা অভিজিৎকে বেশ কিছুদিন ধরেই হত্যার হুমকি দিয়ে আসছিল।
 
এরই মধ্যে অভিজিৎ হত্যার ঘটনায় সন্দেহভাজন শফিউর রহমান ফারাবীকে গ্রেফতার করে ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ, যিনি এর আগে ২০১৩ সালে ব্লগার রাজীব হত্যাকাণ্ডের পর ফেইসবুকে উস্কানিমূলক স্ট্যাটাস দিয়ে গ্রেফতার হয়েছিলেন। বাংলা বই বিক্রির ওয়েবসাইট 'রকমারি ডটকম' থেকে অভিজিৎ রায়ের বই সরাতেও হুমকি দিয়েছিলেন ফারাবী।
 
এর আগে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের ওপর হামলা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় জার্মানিতে তার মৃত্যু হয়। তদন্তে জানা যায়, জঙ্গিরা এই হত্যায় জড়িত ছিল।