Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 31 October 2014

আজ ফুটছে রেলমন্ত্রীর বিয়ের ফুল

আজ সেই শুভলগ্ন, শুভক্ষণ। রেলমন্ত্রীর সুদীর্ঘকালের একাকিত্ব ঘুচবে। বাজবে বিয়ের সানাই। ফুটবে বিয়ের ফুল। শুরু হবে বিলম্বিত যুগল জীবনযাত্রা। সোনালি হেমন্তে এই যাত্রায় তারচিরসঙ্গী হবেন হনুফা আক্তার রিক্তা।
সোহেল মামুন, ঢাকা ও মাসুক আলতাফ চৌধুরী, কুমিল্লা
আজ ফুটছে রেলমন্ত্রীর বিয়ের ফুলআজ সেই শুভলগ্ন, শুভক্ষণ। রেলমন্ত্রীর সুদীর্ঘকালের একাকিত্ব ঘুচবে। বাজবে বিয়ের সানাই। ফুটবে বিয়ের ফুল। শুরু হবে বিলম্বিত যুগল জীবনযাত্রা। সোনালি হেমন্তে এই যাত্রায় তারচিরসঙ্গী হবেন হনুফা আক্তার রিক্তা। বাদ জুমা মহাধুমধামে মীরাখোলার কনের বাড়িতে সম্পন্ন হবে রাজসিক এই বিয়ে। রাতেই ঢাকার মন্ত্রিপাড়ার বাসায় নববধূকে নিয়ে ফিরবেন রেলমন্ত্রী। সেখানেই হবে তাদের ফুলশয্যা। আজ (শুক্রবার) সকালে মন্ত্রিপাড়ার বাসা থেকে শতাধিক গাড়ি নিয়ে শুরু হবে রেলমন্ত্রীর বরযাত্রা। বরযাত্রায় যাতে সামান্য বিঘ্ন না ঘটে, তা নিশ্চিত করবে আইন-শৃঙ্খলা বাহিনী।
রেলমন্ত্রী মুজিবুল হকের বয়স ৬৭-এর কোঠায়। কনে রিক্তা ২৯-এ পা দিলেন। বয়সের এত বড় ব্যবধান তাদের মন দেওয়া-নেওয়া ও ভালোবাসায় সামান্য অন্তরায়ও হয়নি। তিন বছরের পরিচয়। ভালোবাসা থেকে এই পরিণয়। তবে কে প্রথম ভালোবেসেছিল, কে প্রথম কথা দিয়েছিল, তা জানা হয়নি।গতকাল রাতে অনুভূতির বিষয়ে জানতে চাইলে রেলমন্ত্রী বলেন, শুভেচ্ছা ও অভিনন্দনে তিনি মুুগ্ধ। কিছুটা বিহ্বলও। মানুষের এই ভালোবাসায় আনন্দিত তিনি। কিছুটা আবেগ মিশিয়ে রেলমন্ত্রী আরও বললেন, তারুণ্য বয়সের নয়, মনের ব্যাপার। কথা হয় কনে রিক্তার সঙ্গেও। বলেন, চিরসঙ্গী হিসেবে রেলমন্ত্রীকে পেয়ে খুব খুশি তিনি।
এই বিয়ে নিয়ে দেশজুড়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। মন্ত্রীর বিয়ে নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। বর-কনের ছবিসহ তাদের গায়ে হলুদের খবর ছাপা হয়েছে দেশের প্রায় সব কাগজেই। গতকাল সমকালের অনলাইন সংস্করণে এটিই ছিল সর্বাধিক পঠিত সংবাদ। বিদেশি গণমাধ্যমে বড় জায়গা দখল করে নিয়েছে এই বিয়ে। কলকাতার 'টেলিগ্রাম' পত্রিকার প্রথম পাতায় চার কলামজুড়ে ছবিসহ ফলাও করে ছাপা হয়েছে রেলমন্ত্রীর গায়ে হলুদের খবর। 'টেলিগ্রাম' মন্ত্রীর বিয়ের গায়ে হলুদের অনুষ্ঠান কয়েকটি টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারের বিষয় উল্লেখ করে বলেছে, বেশি বয়সে বিয়ে দোষের কিছু নয়। সাবেক রাষ্ট্রপতি এরশাদও ৭১ বছর বয়সে ৩০ বছরের এক তরুণীকে বিয়ে করেছিলেন। বাংলাদেশের প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদও ৭০ বছরে ৩৫ বছরের এক নারীকে বিয়ে করেন।
বিয়ে উপলক্ষে কনের বাড়িও সুন্দর করে সাজানো হয়েছে। উৎসবের আনন্দ ছড়িয়ে পড়েছে আশপাশের গ্রামগুলোতে। বরযাত্রা উপলক্ষে ঠিকঠাক করা হয়েছে সেখানকার রাস্তা। মহাসড়কে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। বিয়ের অনুষ্ঠানের ঝক্কি-ঝামেলা এড়াতে সেখানেও আইনের কড়াকড়ি থাকবে। মন্ত্রী নিজেই র‌্যাব সদর দপ্তরে টেলিফোন করে ফোর্স চেয়েছেন।
মন্ত্রিপাড়ার বাড়ি আলোকসজ্জায় ঝলমল করছে। ঘরগুলো সাজানো হয়েছে ইন্টেরিয়র ডিজাইনার দিয়ে। বাহারি ফুল দিয়ে সাজানো হয়েছে তার ফুলশয্যার ঘর।এদিকে বরবরণে প্রস্তুত মীরাখোলা গ্রাম। মেরামত করা হয়েছে সড়কগুলো। বরযাত্রীদের আন্তরিক আতিথেয়তায় মুগ্ধ করতে প্রস্তুত কনেপক্ষ। শতাধিক নারী-পুরুষ একই পোশাকে আনুষ্ঠানিকভাবে বরণ করবে বরযাত্রীদের।রেলমন্ত্রীর বিয়ের বিষয়টি কুমিল্লাজুড়ে 'টক অব দ্য টাউনে' পরিণত হয়েছে। চান্দিনাজুড়ে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। দলে দলে মানুষ ভিড় করছে কনে রিক্তার বাড়িতে। যদিও দেখা মিলছে না কনের। চান্দিনাবাসী রিক্তাকে নিয়ে গর্বিত। তারা বলছেন, রিক্তা 'কঠিন হৃদয়' জয় করতে সক্ষম হয়েছেন। তবে সবার মধ্যে এমন আনন্দ থাকলেও কুমিল্লার চিরকুমার সংগঠন 'কৃষ্ণকলি'র সদস্যদের মন খারাপ! এই সংগঠনের অন্যতম উপদেষ্টার এমন বিদায়ে তারা স্বভাবতই বিষণ্ন। বিয়ে করছেন বলে তার সদস্যপদ আজই খারিজ হচ্ছে।উভয় পক্ষের প্রায় দুই হাজার অতিথি অংশ নেবেন বিয়ের অনুষ্ঠানে। বাবুর্চি কুমিল্লা ক্লাবের মিল্টন রোজারিও। ঐতিহ্যবাহী দেশীয় খাবারের পাশাপাশি থাকবে চায়নিজ খাবার। থাকবে কুমিল্লার ঐতিহ্যবাহী রসমালাই, হরেক পদের মিষ্টি।
গত বুধবার রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মুজিবুল-রিক্তার গায়ে হলুদ হয়েছে। ৫ নভেম্বর কুমিল্লার চৌদ্দগ্রামের নিজ বাড়িতে যাবেন রেলমন্ত্রী। ৬ নভেম্বর সেখানে বৌভাত। ঢাকায় ১৪ নভেম্বর সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের এলইডি হলে বিবাহোত্তর সংবর্ধনা। মন্ত্রী-এমপিসহ সাড়ে তিন হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে।তিন বছর আগে মৃত হামিদুল্লাহ মুন্সির মেয়ে রিক্তার সঙ্গে রেলমন্ত্রীর ঢাকায় পরিচয় হয়। এর পর ভালোলাগা থেকে ভালোবাসা।