আমি যা ভাবছি সেটাই ঠিক আর বাকিরা সবাই অর্বাচীন, নিজেকে এতটা পণ্ডিত না হয় না-ই বা ভাবলাম। লিখছেন জয়ন্ত ঘোষাল
১৪ মে, ২০১৪, ০০:০০:০০
পি সুন্দরাইয়া
জওহরলাল নেহরু
এ বার ২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজনৈতিক দলের নেতারাই শুধু নন, টিভি চ্যানেলগুলিতে যে ভাবে ভোট বিশেষজ্ঞরাও এক ভয়ঙ্কর কলহে লিপ্ত ছিলেন, ফেসবুক ট্যুইটারেও যে ভাবে ‘তু তু ম্যায় ম্যায়’ সংস্কৃতি দেখলাম, তা দেখে প্রতি দিন বিষণ্ণ হয়ে যেতাম। রাতে আইপ্যাড বা ইউটিউবে মতান্তরের বদলে মনান্তরের তুফান দেখে রোজ ভেবেছি। গত এক মাস ধরে ভেবেছি কেন এমন হচ্ছে? গণতন্ত্র মানেই তো মতপার্থক্য। সেটাই তো বহুত্ববাদ। আমার পুত্রের বয়স ২৫। ওর সঙ্গেই আমার নানা বিষয়ে মতপার্থক্য হয়। আমার বাবার সঙ্গেও আমার মতপার্থক্য ছিল। অল্প বয়সে আমি যখন ঘোরতর বামপন্থী মার্কসবাদী, তখন আমার বাবা আদি কংগ্রেসের সমর্থক। কিন্তু তা বলে কি বাবা-ছেলের মধ্যে সামাজিক বয়কট হয়েছে? এমনকী, একই পরিবারে দুই ভাই দু’টি ভিন্ন ধর্মাবলম্বী হতে পারে।
ভোটের সময় রাজনৈতিক নেতাদের কথোপকথনে, পারস্পরিক আক্রমণের মধ্যে নাকি অনেক সময় নাটকও থাকে, যাকে বলে ‘নওটঙ্কি’। বিশেষত গ্রামীণ নিম্নবর্গের মানুষ নাকি বিশেষ করে ভোটের সময় অন্ত্যজ ভাষা পছন্দ করেন। গালাগালির তো একটা টিআরপি বা বাজার কাটতি রয়েছে। অনেক রাজনীতিক যেমন আমাকে পাল্টা বলেছেন, সংসদে ভাল বক্তৃতা দিলে আপনারা লেখেন না, মারামারি করলে তা প্রচার পায়। তাই প্রাসঙ্গিকতা বজায় রাখতে আমরা এত মারামারি করি। টিভি চ্যানেলগুলিতে নিরবচ্ছিন্ন সিরিয়াস আলোচনার চেয়ে রাজনৈতিক নেতাদের তরজার বাজার বেশি। ইংরেজি চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠানের বিতর্ককে অনেকে নাম দিয়েছে গ্ল্যাডিয়েটর্স।
আসলে আমার বক্তব্য অন্যত্র। সাংবাদিক হিসাবে শুধু নয়, ভারতীয় নাগরিক হিসাবে যে কোনও দল, মতাদর্শ বা ঘটনা সম্পর্কে আমার নিজস্ব বক্তব্য থাকতেই পারে। কিন্তু অন্যকে সেই মতটা মানতে বাধ্য করব কেন? আমার মত অন্য জন মানছে না বলে তাকে ঘৃণা করব কেন? পরমতসহিষ্ণুতা থেকেই কিন্তু দীন-ই-ইলাহির জন্ম। অমর্ত্য সেন তাঁর সত্তা ও হিংসা সংক্রান্ত আলোচনায় বলেছেন, মানুষের আসলে অনেকগুলি সত্তা থাকে। আবার নানা সত্তা একসঙ্গে বসবাস করে। সত্তা যখন দমননীতি নেয়, অন্যের সত্তার উপর স্টিমরোলার চালাতে চায় সেটা হল হিংসা ও দাঙ্গা। হিংসা লুক্কায়িত হতে পারে। ফেসবুকে কারও মতামতের প্রেক্ষিতে আমার ভিন্ন মত জানালাম না, কিন্তু মনে মনে তাকে গালিগালাজ করলাম, তাও কিন্তু এক ধরনের হিংসা।
নরেন্দ্র মোদী |
মমতা বন্দ্যোপাধ্যায় |
বড় টেনশন। ভারতীয় রাজনীতির আবহে বড় স্ট্রেস। বিপ্লব করতে গিয়ে ব্যক্তিহত্যার হিংসা চেয়েছিল মাওবাদীরা। আজ বোধহয় অনেকেই ভাবছেন এই হিংসার পথ ভুল। শ্রেণি সংঘাতের নামে ব্যক্তিগত হিংসা কোনও চলার পথ হতে পারে না। আমাদের মধ্যে আসলে আজ এক ভয়ঙ্কর বনাম-এর সংস্কৃতি কাজ করছে। হয় তুমি ইস্টবেঙ্গল, না হয় মোহনবাগান। হয় তুমি চিংড়ি, নয় তুমি ইলিশ। হয় তুমি সিপিএম, নয় তুমি তৃণমূল। হয় সাদা, নয় কালো। আমরা-ওরা। সাদা-কালোর মধ্যে এক ধূসরতা থাকে। এই ধূসরতাই আসলে সত্য।
বরং আস্থা রাখি ভিন্ন সত্তায়। আমি যা ভাবছি সেটাই ঠিক আর বাকিরা সবাই অর্বাচীন, নিজেকে এতটা পণ্ডিত না হয় না-ই বা ভাবলাম।
যে পাণ্ডিত্য হিংসার জন্ম দেয় তা আমরা চাই না!