Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Friday 21 February 2014

৭৪ উপজেলায় ভোট ৩১ মার্চ

সমকাল প্রতিবেদক
চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম দফায় গতকাল ৩৫ জেলার আরও ৭৪টি উপজেলার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।
৩১ মার্চ এ ৭৪ উপজেলায় ভোট গ্রহণ করা হবে। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।
তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ মার্চ, প্রার্থিতা বাছাই ৫ মার্চ ও প্রত্যাহারের শেষ দিন ১২ মার্চ। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মার্চ। ছয় ধাপে দেশের ৪৮৭ উপজেলায় নির্বাচন আয়োজনের পরিকল্পনার অংশ হিসেবে প্রথম দফায় ৯৮ উপজেলার মধ্যে ৯৭টিতে ভোট হয়েছে বুধবার। রংপুরের পীরগঞ্জে ভোট হবে ২৪ ফেব্রুয়ারি। দ্বিতীয় ধাপে আরও ১১৬টি উপজেলায় ভোট হবে ২৭ ফেব্রুয়ারি। দেশব্যাপী পাবলিক পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের অসুবিধা না করতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফাঁকে কয়েক ধাপে স্থানীয় সরকারের এ নির্বাচন করছে ইসি। তৃতীয় ধাপে ৮৩ উপজেলায় ১৫ মার্চ ও চতুর্থ ধাপে ৯২ উপজেলায় ভোট হবে ২৩ মার্চ। বাকি উপজেলাগুলোয় শেষ ও ষষ্ঠধাপে মে অথবা জুন মাসে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ইসির।
গতকাল ঘোাষিত তফসিল অনুযায়ী ৩১ মার্চ যেসব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো_ ঠাকুরগাঁও সদর, দিনাজপুরের বিরল, পার্বতীপুর, হাকিমপুর, নীলফামারীর ডোমার, লালমনিরহাটের কালীগঞ্জ, গাইবান্ধার ফুলছড়ি, সুন্দরগঞ্জ, বগুড়া সদর, রাজশাহীর পবা, সিরাজগঞ্জের বেলকুচি, শাহজাদপুর, পাবনা সদর ও বেড়া, চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা, সাতক্ষীরা সদর, দেবহাটা ও তালা, বরগুনার বামনা, সদর, পাথরঘাটা, আমতলী, পটুয়াখালীর দশমিনা ও কলাপাড়া, টাঙ্গাইলের ঘাটাইল, মির্জাপুর, সদর, গোপালপুর ও বাসাইল, জামালপুরের মাদারগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, ত্রিশাল, নান্দাইল, কিশোরগঞ্জের অষ্টগ্রাম, পাকুন্দিয়া, মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি, লৌহজং, সিরাজদীখান, গাজীপুরের কালীগঞ্জ, নরসিংদী সদর, মনোহরদী, রায়পুরা, নারায়ণগঞ্জের সোনারগাঁ, রূপগঞ্জ, আড়াইহাজার, রাজবাড়ীর গোয়ালন্দ, সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর, তাহিরপুর, সিলেটের বিয়ানিবাজার, মৌলভীবাজারের জুড়ী, রাজনগর, হবিগঞ্জের বানিয়াচং, ব্রাহ্মণবাড়িয়া সদর, কসবা, আশুগঞ্জ, কুমিল্লার মুরাদনগর, চান্দিনা, ফেনীর ছাগলনাইয়া, নোয়াখালীর সুবর্ণচর, হাতিয়া, লক্ষ্মীপুর সদর, রামগতি, রামগঞ্জ, রায়পুর, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের সদর, টেকনাফ, উখিয়া, খাগড়াছড়ির দীঘিনালা, রাঙামাটি সদর, লংগদু, রাজস্থলী ও বিলাইছড়ি।