Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Tuesday 10 December 2013

দু'পক্ষই সংলাপ চালিয়ে যেতে রাজি: তারানকো

মঙ্গলাবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর সোনারগাঁও হোটেলে সাংবাদিকদের একথা জানান তিনি।
কূটনৈতিক প্রতিবেদক
দু'পক্ষই সংলাপ চালিয়ে যেতে রাজি: তারানকোচলমান রাজনৈতিক সংকট নিরসনে দু'পক্ষই সংলাপ চালিয়ে যেতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো।
মঙ্গলাবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর সোনারগাঁও হোটেলে সাংবাদিকদের একথা জানান তিনি।
তারানকো বলেন, "দুই পক্ষই সদিচ্ছা ও ছাড় দেওয়ার মানসিকতা নিয়ে আস্থা সৃষ্টির লক্ষ্যে সংলাপ চালিয়ে যেতে সম্মত হয়েছে।"
তিনি বলেন, "জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধিদের আমন্ত্রণে সাড়া দিয়ে দুই দলের প্রতিনিধিরা সংলাপে বসেছেন। এই সুযোগকে কাজে লাগানোয় আমি তাদের প্রশংসা করি। এর মধ্যে দিয়ে রাজনৈতিক নেতৃত্বের দায়িত্বশীলতা ও সাহসিকতার প্রতিফলন ঘটল। এর মাধ্যমে বাংলাদেশের মানুষের প্রত্যাশার প্রতিও সাড়া দিলেন তারা।"
এর আগে তারানকো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠকে করেন বলে একাধিক সূত্র সমকালকে জানায়।
এসময় তারানকো জানান, রাজনৈতিক সংকট সমাধানে অগ্রগতি হওয়ায় তার বাংলাদেশ সফরের সময় বাড়ানো হয়েছে।চলমান সংকটের প্রেক্ষাপটে আজকের (মঙ্গলবার) দিনটিকে খুবই গুরুত্বপূর্ণ বলেও অভিহিত করেন তিনি।
এদিকে, মঙ্গলবার বিকেলে সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র সমকালকে জানায়, জাতিসংঘের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফরের সময় ২৪ ঘণ্টা বাড়ানো হয়েছে।
ওই সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার মঙ্গলবারের বৈঠকও স্থগিত করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন জাতিসংঘের সহকারী মহাসচিব তারানকো।
গত ৬ ডিসেম্বর (শুক্রবার) রাতে ঢাকায় পৌঁছান তারানকো। নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সংকট নিরসনের লক্ষ্যে জাতিসংঘের পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।
এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ, নাগরিক প্রতিনিধি এবং প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন তারানকো।
এর আগে সোমবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তারানকো বলেন, "বাংলাদেশে বর্তমানে যে অচলাবস্থা চলছে রাজনৈতিক নেতৃবৃন্দের সদিচ্ছা, আন্তরিকতা ও সমঝোতার মনোভাব থাকলেই তার সমাধান হওয়া সম্ভব।"
http://adf.ly/?id=353839