Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Tuesday 10 December 2013

কাদের মোল্লার ফাঁসি রাতেই: টুকু

মঙ্গলবার সন্ধ্যায় সমকালকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, "কাদের মোল্লার ফাঁসি আজ মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে কার্যকর হবে।"
সমকাল প্রতিবেদক
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি মঙ্গলবার রাতেই কার্যকর হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।
মঙ্গলবার সন্ধ্যায় সমকালকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, "কাদের মোল্লার ফাঁসি আজ মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে কার্যকর হবে।"
সমকালের সঙ্গে কথা বলার কিছুক্ষণ পর আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলামের মিন্টো রোডের বাসভবনে সংবাদ সম্মেলনেও তিনি একই জানান।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, "মঙ্গলবার রাতের মধ্যেই এই জামায়াত নেতার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।"
সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় আছে বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেন, "মৃত্যুদণ্ড কার্যকরের সব প্রস্তুতি সম্পন্ন করেছে কারা কর্তৃপক্ষ। রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করার কথা কাদের মোল্লাকে জানানো হলেও তিনি তা করতে রাজি হননি।"
কাদের মোল্লার আইনজীবীরা বিভ্রান্ত ছড়াচ্ছেন জানিয়ে আইন প্রতিমন্ত্রী বলেন, "ভাবছিলাম পূর্ণাঙ্গা রায় পাওয়ার পর তারা হয়তো রিভিউ পিটিশন নিয়ে চেম্বার জজের কাছে যাবেন। কিন্তু তারা যাননি। সেই সুযোগ তাদের কাছে ছিল। তার বিভ্রান্তি ছড়াচ্ছেন।"
এর আগে মঙ্গলবার বিকেলে কাদের মোল্লার স্ত্রী ও নিকটাত্মীয়দের কারাগারে তার সঙ্গে দেখা করার অনুরোধ জানিয়েছে কারা কর্তৃপক্ষ।
এ বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে একটি চিঠি কাদের মোল্লার স্ত্রীর কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে জরুরি ভিত্তিতে মঙ্গলবার রাত ৮টার মধ্যে কাদের মোল্লার স্ত্রী সানোয়ারা জাহান ও নিকটাত্বীয়দের দেখা করার অনুরোধ জানানো হয়েছে।
গত রোববার কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওইদিনই এ মৃত্যু পরোয়ানার কপি (ডেথ ওয়ারেন্ট) লাল কাপড়ে মুড়িয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।
গত ৫ ডিসেম্বর বৃহস্পতিবার আপিল বিভাগ থেকে জামায়াত নেতা কাদের মোল্লাকে দেয়া মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এ পূর্ণাঙ্গ রায় ৭৯০ পৃষ্ঠার।
পূর্ণাঙ্গ রায়ে মৃত্যুদণ্ডকেই কাদের মোল্লার জন্য 'একমাত্র যথার্থ শাস্তি' হিসেবে উল্লেখ করে সুপ্রিম কোর্ট।
এতে বলা হয়েছে, "কাদের মোল্লার অপরাধসমূহ এতোই পৈশাচিক যে, মৃত্যুদণ্ড ছাড়া কোনো সাজাই তার জন্য পর্যাপ্ত নয়। একমাত্র মৃত্যুদণ্ডই তার প্রাপ্য। তার অপরাধের ফলাফল সমগ্র জাতিকে অনন্তকাল বয়ে বেড়াতে হবে। শুধু বাংলাদেশেই নয়, বাংলাদেশের বাইরেও তার অপরাধসমূহ নির্লজ্জ দৃষ্টান্ত হয়ে থাকবে।"
গত ১৭ সেপ্টেম্বর প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ওই রায় ঘোষণা করেন। মানবতাবিরোধী অপরাধের মামলায় এটি আপিলের প্রথম রায়।
এর আগে গত ৫ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। রায়ে বলা হয়, "আসামি আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে প্রসিকিউশন আনীত ৬টি অভিযোগের মধ্যে ৫টি অভিযোগ প্রমাণিত হয়েছে।" এর মধ্যে ৩টি অভিযোগে তাকে ১৫ বছর করে কারাদণ্ড ও দু'টি অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।
http://adf.ly/?id=353839