Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Wednesday 6 November 2013

জয় দিয়েই শেষ করতে চায় বাংলাদেশ

টি২০'র এ যুদ্ধে পেশিশক্তিরই যেখানে জয়জয়গান, সেখানে ছয় ফুটের ওপর কিউইদের কি বাগে আনতে পারবেন মুশফিকরা?
সঞ্জয় সাহা পিয়াল
জয় দিয়েই শেষ করতে চায় বাংলাদেশ
নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের মতো এক মাত্র টি২০ ম্যাচেও এভাবে হাসি নিয়ে মাঠ ছাড়তে চান মুশফিকরা। ছবি- সমকাল
নেহাতই পুঁচকে! টেস্ট কিংবা ওয়ানডের পাশে দাঁড়ালে টি২০ এমনই। তার পরও ক্রিকেটের এই মিনি ফরম্যাটের ঝাঁঝ কম যায় না।টেস্টের মতো দক্ষতা, ওয়ানডের মতো মেধার চেয়ে এ যুদ্ধে পেশিশক্তিরই যেখানে জয়জয়গান, সেখানে ছয় ফুটের ওপর কিউইদের কি বাগে আনতে পারবেন মুশফিকরা?
 
অন্য সময় হলে যে কেউ খুব বেশি মাথা না খাটিয়েই উত্তর দিয়ে দিতে পারতেন; কিন্তু টেস্টের মতো ক্রিকেটের সর্বজনশ্রদ্ধেয় ফরম্যাটে সিরিজ ড্র এবং বাণিজ্যিক ওয়ানডেতে হোয়াইটওয়াশের পর সিরিজের একমাত্র টি২০-তেও আজ যে ঘরের ছেলেরা অল্পতে ছাড়বে না, তা বর্তমান সময়টাই বলে দিচ্ছে।
 
'টি২০ ক্রিকেটে দলগুলোর মধ্যে শক্তির পার্থক্য অতটা থাকে না। যে কোনো দল এ ফরম্যাটে যে কোনো দিন জিততে পারে। তার পরও এটা ঠিক যে, প্রত্যাশামতো এ ফরম্যাটে আমাদের সাফল্য আসেনি। তবে ওয়ানডে সিরিজ জয়ের পর দলের মধ্যে যে আত্মবিশ্বাস জেগেছে, তার সঙ্গে নিজেদের সামর্থ্যের সবটুকু দিয়ে আমরা এ ম্যাচটি লড়ব। চেষ্টা করব জয় দিয়ে সিরিজ শেষ করতে।' গতকাল মিরপুরে দাঁড়িয়ে যখন মুশফিক এ কথাগুলো বলছিলেন, তখন মনে হচ্ছিল কে যেন বলেছে- অতীতে দুই দলের মুখোমুখিতে প্রতিবারই হেরেছে বাংলাদেশ।
 
আসলে হাওয়াটাই যে বদলে গেছে এখন। বেচারারা এসেছে এক মাসের ওপর হলো, এখনও মুখ শুকনো করেই প্রতিদিন মিরপুরে আসে-যায়। অতিথির এমন চেহারা যে কোনো গৃহস্বামীকেই ব্যথিত করবে।
 
কিন্তু অতিথি যখন ময়দানের প্রতিপক্ষ, তখন নিশ্চয় সেখানে ম্যাচ ছেড়ে দিয়ে সেবা চলবে না। তাই আজকের ম্যাচেও দাপটের সঙ্গেই লড়বে বাংলাদেশ এবং আজও নিউজিল্যান্ডের জন্য কিছু চমক রাখবেন মুশফিক।
 
তৃতীয় ওয়ানডেতে যেমন শামসুর রহমান শুভ চমক দেখিয়েছিলেন, আজ তেমনি এক নবাগতকে দিয়ে বাজিমাত করতে চাইছেন কোচ শেন জার্গেনসেন। ওপেনিংয়ে শামসুর রহমান শুভর সঙ্গে সৌম্য সরকারকে খেলাতে চাইছেন তিনি। পেস বোলিংয়েও রুবেলকে খানিকটা বিশ্রাম দিয়ে আল-আমিনকে আনতে চাইছেন।
 
দলে মারকুটে ব্যাটসম্যানের সংখ্যা বাড়াতেই সৌম্যকে অভিষেক করাতে চাইছেন কোচ। কেননা, এ ফরম্যাটে বাংলাদেশের রেকর্ড একেবারেই অনুজ্জ্বল। শেষ সাত ম্যাচের মধ্যে জয় এসেছে মাত্র একটিতে। নেদারল্যান্ডস, স্কটল্যান্ডের মতো দলগুলোর সঙ্গেও হার মানতে হয়েছে কেবল পেশিশক্তির সঙ্গে পেরে না ওঠায়।
 
এ পর্যন্ত আন্তর্জাতিক ত্রিশটি টি২০ ম্যাচ খেলে জয় এসেছে বাংলাদেশে মাত্র ৯টিতে। এর মধ্যে বড় দলগুলোর মধ্যে কেবল ওয়েস্ট ইন্ডিজকেই হারাতে পেরেছেন মুশফিকরা। সে হিসেবে নিউজিল্যান্ডেকে হারানোর সুবর্ণ এক সুযোগের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ।
 
যদিও সিরিজের শেষ বেলায় এসে অন্তত একটি জয় নিয়ে মান রক্ষা করতে চায় নিউজিল্যান্ড। টেস্ট কিংবা ওয়ানডেতে যাই হোক না কেন, টি২০ ফরম্যাটে কিউইরা অস্ট্রেলিয়া, ভারতের মতো দলকেও ভয় দেখাতে পারে।
 
দলে লুক রনচি, কোরি অ্যান্ডারসন, জিমি নিশাম ও গ্রান্ট ইলিয়টের মতো হার্ডহিটার রয়েছেন, যারা যে কোনো একটি ওভারে কুড়ির ওপর রান তুলে ম্যাচের রঙ পাল্টে দিতে পারেন। এটা জেনেও মুশফিকের বিশ্বাস, ১৫০ থেকে ১৬০ রানের মধ্যেই ম্যাচ ফয়সালা হয়ে যাবে। তার পরও ম্যাচটা যেহেতু দিনের আলোতেই শেষ হবে, সে কারণে শিশির কোনো বাধা হয়ে দাঁড়াবে না।
 
কিউইদের মতো দলে টি২০ স্পেশালিস্ট না থাকলেও জিয়া, নাসির, সৌম্যদের অন্তত এ মেজাজেরই মনে করেন মুশফিক। সে সঙ্গে তিনি নিজেও ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতাতে পারেন। তাই লড়াইটা যে আজ মন্দ হবে না, তা আগের দিনই ইঙ্গিত দিয়ে রেখেছেন বাংলাদেশ অধিনায়ক। বুঝিয়ে দিয়েছেন, আগে কী হয়েছিল, তা না ঘেটে আজ কী হবে সেটা নিয়েই কৌশল ঠিক করছে তার ব্রিগেড।