Boxed Style

আইফোন জিতে ক্লিক করুন

Sunday 20 October 2013

উত্তরায় ফেসবুকে পুলিশি সেবা! শিগগিরই চালু হচ্ছে ডিএমপিতেও

উত্তরায় ফেসবুকে
পুলিশি সেবা!
শিগগিরই চালু হচ্ছে ডিএমপিতেও
জয়দেব দাশ
রাজধানীতে এখন পুলিশি সেবা ও সহায়তা পাওয়া যাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও। গত ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উত্তরা জোনের 'সহকারী উপ-পুলিশ কমিশনার (পেট্রোল) উত্তরা' নামে একটি ফেসবুক পাতার মধ্য দিয়ে শুরু হয়েছে ডিজিটাল এ কার্যক্রম। পর্যায়ক্রমে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অন্য জোনেও এ সেবা চালু করা হবে বলে সমকালকে জানিয়েছেন ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান।
সংশিল্গষ্ট সূত্রে জানা যায়, ৮ সেপ্টেম্বর উত্তরা জোনের খোলা ওই ফেসবুক পাতাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানান দেশি ও প্রবাসী বাঙালিরা। গতকাল সন্ধ্যায় পাতাটিতে ১৫ হাজার ৯৩৬টি লাইক দেখা গেছে। এ দিকে এ সম্পর্কিত একটি মোবাইল অ্যাপিল্গকেশনের কাজও শুরু করছে ডিএমপি। এর মাধ্যমে সমগ্র ঢাকা অঞ্চলের ৮টি ক্রাইম জোন এবং ৪৯টি থানাকে একত্রিত করে সাধারণ মানুষকে সেবা দেওয়ার পদক্ষেপ নেওয়া হচ্ছে।
ইতিমধ্যে এ সংশিল্গষ্ট একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) বানানোর কাজ শুরু হয়েছে। অ্যাপটি চালু হলে ঢাকা শহরের প্রতিটি গুরুত্বপূর্ণ পুলিশ অফিসারের সরকারি নম্বর এক ক্লিকেই পাওয়া যাবে, ঢাকা মেট্রোপলিটন এলাকার যে কোনো প্রান্তে দাঁড়িয়ে নিকটস্থ পুলিশ স্টেশনের অবস্থান গুগল ম্যাপে দেওয়া যাবে, ভিকটিমের অবস্থান থেকে সবচেয়ে কাছের পুলিশ স্টেশনে যাওয়ার সহজ রাস্তাটিও এ নতুন অ্যাপ দেখিয়ে দেবে। এ ছাড়া উত্তরা জোনের পুলিশ অ্যাপে এখন যেসব সুবিধা পাওয়া যাচ্ছে সেগুলোর সবই পাওয়া যাবে নতুন এই অ্যাপটিতেও।
উত্তরা এলাকার জন্য চালু হওয়া ওই অ্যাপে এখন গুরুত্বপূর্ণ পুলিশি নম্বর, গুগল ম্যাপে উত্তরার ছয়টি থানার (উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, তুরাগ, এয়ারপোর্ট, উত্তরখান, দক্ষিণখান) অবস্থান, সংশ্লিষ্ট থানাগুলোর ডিউটি অফিসার এবং ওসির নম্বরটি, ব্যাংক থেকে টাকা তুলে নিরাপত্তা চাওয়াসহ যাবতীয় সহায়তা চাওয়ার নম্বরসহ বিভিন্ন সুবিধা পাওয়া যাচ্ছে। পুলিশের কোনো সদস্যের কাছ থেকে দুর্ব্যবহার পেলে তা সরাসরি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানোরও ব্যবস্থা থাকছে অ্যাপটিতে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী তারিক মাহমুদ ও মনসুর হোসেন তন্ময় বিনামূল্যে পুলিশের জন্য ওই অ্যাপ তৈরির কাজ করছেন।
ডিএমপি পুলিশ কমিশনার বেনজীর আহমেদের অনুমতিক্রমেই ফেসবুক পাতাটি চালু করা হয়েছে বলে জানা গেছে। পুলিশের এমন সেবামূলক কার্যক্রমের উদ্যোক্তা ডিএমপির উত্তরা বিভাগের সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) মাসরুফ হোসেন বলেন, তার স্বপ্ন একদিন এ সেবা দেশের প্রতিটি থানায় পেঁৗছে যাবে।